বাংলা সঙ্গীত জগতে ইন্দ্রপতন, চলে গেলেন পূর্বা দাম

অভিশপ্ত ২০২০! ফের ইন্দ্রপতন বাংলা সঙ্গীত জগতে।জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী পূর্বা দাম প্রয়াত। আজ,শনিবার সকালে কলকাতায় বাসভবনে মৃত্যু হয় বিশিষ্ট এই সঙ্গীত শিল্পীর। বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন পূর্বাদেবী। কাকতালীয়ভাবে, সুচিত্রা মিত্রের জন্মদিনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তাঁর প্রিয় ছাত্রী পূর্বা দাম।

আশির দশকে অন্যতম সেরা রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে স্বীকৃতি লাভ করেন পূর্বা দাম। ১২ বছর বয়স থেকে সুচিত্রা মিত্রের কাছে সঙ্গীত শিক্ষার শুরু। পরবর্তী সময়ে রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসাবে সুনাম করেছিলেন পূর্বা দাম।

তাঁর জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীতের অ্যালব্যামগুলির মধ্যে “মধুর রূপে বিরাজো”, “সীমার মাঝে অসীম তুমি”, “তোমার তরী বাওয়া” আজও বাঙালির ঘরে ঘরে সমাদৃত । ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তাঁকে “সঙ্গীত সম্মান” প্রদান করা হয়েছিল।

পূর্বা দামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা তিনি জানান, “তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্র- সঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

আরও পড়ুন- “অমানবিক সাজা পাক সরকারের”, ভারতে যুক্ত হতে চায় গিলগিট-বালটিস্তান

পশ্চিমবঙ্গ সরকার
তথ্য ও সংস্কৃতি বিভাগ
নবান্ন
৩২৫, শরৎ চ্যাটার্জি রোড
হাওড়া- ৭১১১০২

স্মারক সংখ্যাঃ ১০৬/ আইসিএ/এনবি
তারিখঃ ১৯/০৯/২০২০

বিশিষ্ট রবীন্দ্র-সঙ্গীত শিল্পী পূর্বা দামের মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ সকালে কলকাতায় প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৫ বছর।

পূর্বা দাম ৮০’ এর দশকে সমসাময়িক কালের অন্যতম প্রধান রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে স্বীকৃতি লাভ করেন। রাজ্য সরকার তাঁকে ২০১৩ সালে ‘সঙ্গীত সম্মান’ প্রদান করেছে।

তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্র- সঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল।

আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

মমতা বন্দ্যোপাধ্যায়

Previous article“অমানবিক সাজা পাক সরকারের”, ভারতে যুক্ত হতে চায় গিলগিট-বালটিস্তান
Next articleসোপিয়ানে এনকাউন্টারে আফস্পা নিয়ম লঙ্ঘন, শাস্তির নির্দেশ ভারতীয় সেনার