আরও সস্তা সোনা, রুপো, মধ্যবিত্তের মুখে হাসি

উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে করোনা পরিস্থিতির জেরে এক ধাক্কায় অনেকটাই কমেছে সোনার দাম। স্পট গোল্ডের দামে পতন দেখা গিয়েছিল বৃহস্পতিবার। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে কলকাতার বাজারে ১০ গ্রাম হলমার্ক গয়নার সোনার দাম ৪৯ হাজার টাকায় নেমে এসেছে। সোনার পাশাপাশি, একদিনে প্রতি কিলো রুপোর দাম কমেছে ২ হাজার টাকার বেশি।

গত ৪দিনে সোনার দাম প্রতি ১০ গ্রামে প্রায় ২,৫০০ টাকা সস্তা হয়েছে৷ বৃহস্পতিবার সোনার দাম প্রতি ১০ গ্রামে ৬১৩ টাকা কমে ৪৯,৬৩৮ টাকা হয়ে গিয়েছে।

কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন। তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান। সংগঠনের দেওয়া তথ্য অনুযায়ী, গত বুধবার বিকেলে ২৪ ক্যারেট খাঁটি সোনার ১০ গ্রামের মূল্য ছিল ৫১ হাজার ৫০ টাকা। বৃহস্পতিবার বিকেলে তা কমে হয়েছে ৫০ হাজার ৪৫০ টাকা। বুধবার ২২ ক্যারেটের প্রতি ১০ গ্রাম গিনি সোনার দাম ছিল ৪৮ হাজার ৪৩০ টাকা। তা কমে হয়েছে ৪৭ হাজার ৮৬০ টাকা। আর ২২ ক্যারেট হলমার্ক গয়নার সোনার প্রতি ১০ গ্রামের দাম ৪৯ হাজার ১৬০ টাকা থেকে কমে হয়েছে ৪৮ হাজার ৫৮০ টাকা।

সোনার পাশাপাশি কমেছে রুপোর দামও। গত ২৩ সেপ্টেম্বর প্রতি কিলোগ্রাম রুপোর বারের দাম ছিল ৫৯ হাজার ৪২০ টাকা। এদিন তা কমে হয়েছে ৫৭ হাজার ১৮০ টাকা।

বর্তমানে সোনার দামের উপর সবচেয়ে বেশি মার্কিন ডলারের প্রভাব দেখতে পাওয়া যাচ্ছে৷ এই সপ্তাহে মার্কিন ডলার অনেকটাই মজবুত হওয়ায় দাম কমেছে সোনার।

আরও পড়ুন-নেটউড ওটিটি প্লাটফর্মে স্টার হান্ট, সুবর্ণ সুযোগ বিজয়ীদের

Previous articleধর্মতলায় রাণী রাসমণি রোডে চলন্ত বাসে আগুন
Next articleওয়াকআউট, কড়া জবাব: রাষ্ট্রসংঘে ইমরানের মিথ্যাচার ফাঁস করল ভারত