বিশ্ব পর্যটন দিবসে জনসচেতনতা বাড়াতে শহরের রাজপথে এটিএসপিবি

 

চন্দন বন্দ্যোপাধ্যায়

করোনাভাইরাসের মতো অতিমারির প্রকোপে বাহিরমুখো হওয়াটা পিছিয়ে গিয়েছে বহু ভ্রমণপিপাসুদেরই। তা সত্ত্বেও, ক্যালেন্ডারের পাতায় এসে গিয়েছে ২৭ সেপ্টেম্বর, বিশ্ব পর্যটন দিবস।  আজ, রবিবার তা নিয়ে বিশ্ব জুড়ে চলছে নানা অনুষ্ঠান।প্রতি বছরের মতো চলতি বছরেও বিশ্ব পর্যটন দিবস পালন করছে ভারত সরকারের পর্যটন মন্ত্রক।
কলকাতাতেও এমন একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম সার্ভিস প্রোভাইডার অফ বেঙ্গল (এটিএসপিবি)। উদ্দেশ্য বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে ট্যুরিজম এন্ড রুরাল ডেভলপমেন্ট পর্যটনের প্রয়োজনীয়তা মানুষের কাছে তুলে ধরা। সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট সমর ঘোষ বলেন, করোনার জন্য লকডাউনের প্রভাবে প্রায় সাত মাস ধরে পর্যটনশিল্প মুখ থুবড়ে পড়েছে। অথচ এর সঙ্গে কয়েক লক্ষ মানুষের রুটিরুজি জড়িয়ে রয়েছে। এখন ধীরে ধীরে আমরা স্বাভাবিক অবস্থায় ফিরছি। মিলেছে অনুমতি। আমরা চাই সমস্ত নিয়মবিধি মেনে পর্যটনশিল্পকে আবার চাঙ্গা করে তুলতে। এদিন অ্যাকাডেমি অফ ফাইন আর্টস থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত এই জনসচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে একটি সুদৃশ্য মিছিল বের হয় সংস্থার উদ্যোগে।

আরও পড়ুন- মহারাষ্ট্রের জোট রাজনীতিতে ট্যুইস্ট, ফড়নবিশ-রাউতের গোপন বৈঠক

এই সংস্থার অন্যতম সদস্যা শিবানী ভট্টাচার্য বলেন, সরকারের সমস্ত নিয়মবিধি মেনে লকডাউনের নিয়মবিধি মেনে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সামাজিক দূরত্ব বিধি মেনে ছোট ছোট ভ্রমণে অংশ নিন আপামর মানুষ । কারণ, পর্যটন মানে শুধু আনন্দ নয়। পর্যটন আমাদের বেঁচে থাকার, সুস্থ থাকার অন্যতম হাতিয়ার।
এদিনের অনুষ্ঠানে কলকাতা পুলিশের সহযোগিতা ছিল চোখে পড়ার মতো। পুলিশি অনুমতি অনেক বিষয়ে না মেলায় অনুষ্ঠানের জৌলুস কিছুটা কম থাকলেও, পুলিশি নিরাপত্তার ঘেরাটোপে রবিবারের সকালে সংস্থার এই মিছিল নির্বিঘ্নে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত পৌঁছায় ।

সংস্থার অন্যতম সদস্য স্বরূপ ভট্টাচার্য বলেন, আমাদের এবারের অনুষ্ঠানের লক্ষ্য, রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড ট্যুরিজম । আজকের এই বিশেষ দিনটি জনসচেতনতা বাড়াতে আমরা বেছে নিয়েছি।
প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বজুড়ে পর্যটন শিল্পের বিকাশ ঘটলে ১৯৭০ সালের ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন সংস্থা গঠনের প্রস্তাব অনুমোদন করে জাতিসংঘ। তবে সংস্থাটি পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করে ১৯৭৪ সালে। সংস্থার বার্ষিক সম্মেলনে ১৯৮০ সালে বিশ্ব পর্যটন দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়।

আরও পড়ুন- ডার্বির লড়াই এবার আইএসএলেও! সরকারিভাবে অন্তর্ভুক্তি ইস্টবেঙ্গল

Previous articleএবার কোন অভিনেতা, প্রযোজকরা এনসিবি-র নজরে?
Next articleঅতিমারি পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর, ওয়েবিনারে জানালেন বক্তারা