হাথরাসের ঘটনা ভয়ঙ্কর, পরিবার ও সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করুক রাজ্য: সুপ্রিম কোর্ট

উত্তরপ্রদেশের হাথরাসের ঘটনাকে ‘ভয়ঙ্কর’ বলে উল্লেখ করল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে শীর্ষ আদালতের নির্দেশ, নির্যাতিতার পরিবার ও মামলার সাক্ষীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করুক উত্তরপ্রদেশ সরকার।হাথরাসে ১৯ বছরের কিশোরীকে গণধর্ষণ ও অমানুষিক অত্যাচার করে মেরে ফেলার ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা করেছেন সমাজকর্মী সত্যমা দুবে। সেই মামলার শুনানিতেই এদিন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ হাথরসের ঘটনাকে অত্যন্ত অস্বাভাবিক ও ভয়ঙ্কর বলে মন্তব্য করে। বিচারপতিরা নির্যাতিতার পরিবার ও এই ঘটনার সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করতে উত্তরপ্রদেশ সরকারকে বিশেষ ভাবে নির্দেশ দিয়েছেন।

তবে এই মামলাতেও সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, তরুণীর কোনও ধর্ষণ হয়নি। শুধুমাত্র রাজ্য সরকারের বদনামের চেষ্টায় ও হিংসা ছড়াতে ষড়যন্ত্র করা হয়েছিল। সরকার পক্ষের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছেন, দুর্ভাগ্যজনক এই মৃত্যুর ঘটনা নিয়ে অনেকেই নিজেদের স্বার্থে মিথ্যে রটিয়ে হাথরসের তদন্ত প্রক্রিয়াকে প্রভাবিত করছে। এই প্রসঙ্গে নিরপেক্ষ ও অবাধ তদন্তের আশ্বাস দিয়ে প্রধান বিচারপতি বোবদে শুনানিতে বলেন, উত্তরপ্রদেশ সরকারকে হলফনামা দিয়ে জানাতে হবে, হাথরসের সাক্ষীদের কী ভাবে নিরাপত্তা দেওয়া হবে।

হাথরস কাণ্ডে ইতিমধ্যেই স্বতঃপ্রণোদিত হয়ে হস্তক্ষেপ করেছে এলাহাবাদ হাইকোর্ট। সেই মামলা সূত্রে উত্তরপ্রদেশের পুলিশ-প্রশাসনের শীর্ষ কর্তাদের তলব করা হয়েছে ১৪ অক্টোবর। এদিন সুপ্রিম কোর্টের জনস্বার্থ মামলার শুনানিতে প্রধান বিচারপতি প্রশ্ন তোলেন, এলাহাবাদ হাইকোর্টে না গিয়ে সরাসরি সুপ্রিম কোর্টে এই বিষয়ে মামলা কেন? জবাবে মামলাকারীর পক্ষে আইনজীবী ইন্দিরা জয়সিং বলেন, মামলার তদন্ত শুরু করেছে সিবিআই। তাঁরা চান, নিরপেক্ষতার স্বার্থে উত্তরপ্রদেশ সরকারের আওতার বাইরে অন্য কোনও আদালতে মামলা সরানো হোক।

আরও পড়ুন- নোবেল ২০২০: পদার্থবিজ্ঞানে দিগন্তকারী আবিষ্কার, নোবেলজয়ী ৩ কৃতি

 

Previous articleনোবেল ২০২০: পদার্থবিজ্ঞানে দিগন্তকারী আবিষ্কার, নোবেলজয়ী ৩ কৃতী
Next articleপরিযায়ী শ্রমিকদের পাশে মমতা, স্বর্ণশিল্প ক্লাস্টার তৈরির নির্দেশ