টিআরপি-তে কারচুপির অভিযোগ রিপাবলিক টিভির বিরুদ্ধে, তদন্তে মুম্বই পুলিশ

দর্শক সংখ্যা বাড়িয়ে দেখানোর অভিযোগ রিপাবলিক টিভির বিরুদ্ধে। এমন চাঞ্চল্যকর দাবি করেছে মুম্বই পুলিশ। মুম্বই পুলিশের অভিযোগ, মিথ্যে টিআরপি তথা ট্যাম রেটিং পয়েন্ট বাড়িয়ে দেখায় সাংবাদিক অর্ণব গোস্বামীর চ্যানেল। টিআরপি বাড়িয়ে দেখানোর তালিকায় আছে আরও দুই চ্যানেল। তিন চ্যানেল কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠাবে মুম্বই পুলিশ।

বৃহস্পতিবার মুম্বই পুলিশ কমিশনার পরমবীর সিং জানিয়েছেন, টিআরপি বাড়িয়ে দেখানোর অভিযোগে ইতিমধ্যে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তাদের একজন একটি এজেন্সির প্রাক্তন কর্মী। সেই এজেন্সি রেটিং জানার জন্য ‘পিপলস মিটার’ বসাত। তিনি জানান, “অনেক সময় মিথ্যা করে রেটিং বাড়িয়ে দেখানো হয়। চ্যানেলগুলি বিজ্ঞাপন বাবদ বেআইনিভাবে অর্থ সংগ্রহ করে। বিজ্ঞাপন বাবদ রাজস্ব বাড়ানোর জন্যই তারা এই কাজ করে।’’ টিআরপি বাড়িয়ে বিজ্ঞাপন পাওয়ার জন্য অসাধু উপায় অবলম্বন করা হয় কি না তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন পরমবীর সিং। রিপাবলিক টিভি সহ কয়েকটি চ্যানেলের ব্যাঙ্ক অ্যাকাউন্টও পরীক্ষা করা হবে বলে জানান কমিশনার। তাঁর সাফ কথা রিপাবলিক টিভির শীর্ষস্থানীয় কর্তাদের সম্পর্কে তদন্ত করা হবে।

টিআরপি বাড়াতে পরিকল্পিত ভাবে বহু জায়গায় দিনভর অকারণ সংশ্লিষ্ট চ্যানেল খুলে রাখা হয় বলে দাবি পরমবীর সিংয়ের। এমনকী তাঁর দাবি এমন অনেক বাড়ি রয়েছে, যেখানে একজনও ইংরেজি ভাষা বোঝার মানুষ নেই, সেখানেও দিনভর চলছে টিভিতে ওই চ্যানেল চলছে। আর তাতে টিআরপির পারদ চড়ছে বলে দাবি মুম্বই পুলিশের। এই নিয়ে মুখ খুলেছেন রিপাবলিক টিভির মুখ্য সম্পাদক অর্ণব গোস্বামী। সংবাদমাধ্যমে তিনি বলেছেন, “সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে পরমবীর সিং-এর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল রিপাবলিক টিভি। তাই পরমবীর সিং রিপাবলিক টিভির বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছেন।’’ তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘‘পুলিশ কমিশনারের বিরুদ্ধে মামলা করবে পরমবীর সিং। মুখোমুখি দেখা হবে আদালতে।’’

আরও পড়ুন:৮৮তম বায়ুসেনা দিবস, শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর

Previous articleভাইরাসে আক্রান্ত হয়ে প্রয়াত শিক্ষাবিদ তথা বিজ্ঞানী আনন্দদেব মুখোপাধ্যায়
Next articleগোর্খাল্যান্ড : অনেক বিজেপি নেতার মুখেই যেন সেলোটেপ