রামবিলাসের মৃত্যুতে মোদির মন্ত্রিসভায় NDA জোট সঙ্গী রইল মাত্র ১ জন

ধীরে ধীরে সঙ্গীহারা হচ্ছে এনডিএ জোট। শিবসেনা গিয়েছে আগেই। কৃষি বিলের বিরোধিতা করে সঙ্গ ছেড়েছে আকালি দল। মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন হারসিমরত কৌর বাদল। সম্প্রতি কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ানের মৃত্যুতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় রইলেন এনডিএ জোটের শরিক দলের একজন মাত্র মন্ত্রী। তিনি রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া (আরপিআই)-এর রামদাস আঠাওয়ালে। সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন দপ্তরের বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী তিনি। সব মিলিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ধীরে হলেও কমতে কমতে একে এসে ঠেকেছে এনডিএর শরিক দলের মন্ত্রী সংখ্যা।

তথ্য অনুযায়ী, এনডিএতে এক ডজনের বেশি রাজনৈতিক দল যুক্ত রয়েছে। তবে তাদের মধ্যে তুলনামূলক সবচেয়ে বড় রাজনৈতিক দল জেডিইউ থেকে মোদির মন্ত্রিসভায় নেই কোনও মন্ত্রী। তবে বিহার থেকে এনডিএ জোটের শরিক দলের মন্ত্রী হিসেবে ছিলেন রামবিলাস পাসোয়ান। তিনি রাজনৈতিক বিষয়ের ক্যাবিনেট সমিতি ও সংসদ বিষয়ক ক্যাবিনেট সমিতির সদস্যও ছিলেন। দীর্ঘদিন অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তার হৃদপিন্ডে অস্ত্রোপচার হয়। এরপর গত বৃহস্পতিবার মৃত্যু হয় ৭৪ বছর বয়সি ওই কেন্দ্রীয় মন্ত্রীর। ওনার পুত্র চিরাগ পাসোয়ান টুইট করে এই তথ্য প্রকাশ্যে আনেন। তিনি লেখেন, ‘পাপা… আর এই পৃথিবীতে নেই কিন্তু আমি জানি তিনি যেখানেই রয়েছেন আমার সঙ্গে রয়েছেন। Miss you Papa’ এদিকে রামবিলাস পাসোয়ানের মৃত্যুর পর তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় মন্ত্রিসভা পদ সামলাচ্ছেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল।

আরও পড়ুন: চ্যানেল চালিয়ে রাখতে দেওয়া হতো টাকা! টিআরপি কারচুপিতে নয়া মোড়

প্রসঙ্গত, গত বছর নভেম্বর মাসে মহারাষ্ট্র নির্বাচনের ঠিক পর এনডিএর সঙ্গ ছাড়ে শিবসেনা। মোদির মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন শিবসেনা সাংসদ অরবিন্দ সাবন্ত। এরপর অবশ্য এনডিএর অন্দরে বড় কোনও বিপর্যয় না ঘটলেও সাম্প্রতিক কৃষি বিলের বিরোধিতা করে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন হারসিমরত কৌর বাদল। পরপরই এনডিএর সঙ্গ ছাড়ে আকালি দল। এবং বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হতে দেখা যায় তাদের। অতঃপর বিহার নির্বাচনের প্রাক মুহূর্ত এলজিপি প্রধান রামবিলাস পাসোয়ানের মৃত্যুতে মোদির মন্ত্রিসভায় টিকে রইলেন এনডিএ শরিক দলের একজন মাত্র মন্ত্রী।

Previous articleদুই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে জরুরি বৈঠকে বসছেন সৌরভরা
Next articleমাঝ আকাশে জন্ম, আজীবন বিনামূল্যে যাত্রার সুযোগ মিলবে কি?