ইন্টারভিউ ছাড়াই মিলবে সরকারি চাকরি, বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

সরকারি চাকরি পেতে পরীক্ষায় পাশ করলেও নিয়োগ পত্র পাওয়ার জন্য অন্যতম ধাপ সাক্ষাৎকার পর্ব বা ইন্টারভিউ। ঠিক জায়গাতে এসেই আটকে যান বহু পরীক্ষার্থী। এই সাক্ষাৎকার পর্ব নিয়ে নানা মুনির নানা মত। কারও মতে সরকারি চাকরির মত গুরুত্বপূর্ণ জায়গায় সাক্ষাৎকার পর্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেউ আবার এর ঘোর বিরোধী। সরকারি চাকরির ক্ষেত্রে এই সাক্ষাৎকার পর্ব নিয়ে এবার বড় বিবৃতি দিল কেন্দ্রীয় সরকার। শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়ে দিলেন ২৩ টি রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলে সরকারি চাকরি পেতে গেলে ইন্টারভিউ দিতে হবে না।

কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া বিবৃতি অনুযায়ী এবার সরকারিভাবে এই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি সরকারি চাকরি পেতে গেলে ইন্টারভিউ পর্ব থাকছে না। অবশ্য এই ইন্টারভিউ পর্ব তুলে দেওয়ার তোড়জোড় অনেক আগে থেকেই শুরু করেছিল সরকার। ২০১৫ সালে লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারি চাকরির ক্ষেত্রে ইন্টারভিউ প্রক্রিয়া তুলে দেওয়ার বিষয়ে পরামর্শ দেন। তাঁর দাবি ছিল, ইন্টারভিউ এর পরিবর্তে লিখিত পরীক্ষার মাধ্যমেই প্রার্থীকে বেছে নেওয়া হোক। যা অত্যন্ত প্রয়োজনীয়। প্রধানমন্ত্রীর পরামর্শ মেনে ২০১৬ সালের পর কেন্দ্রীয় সরকারের গ্রুপ ডি ও গ্রুপ সি পদের জন্য ইন্টারভিউ প্রথা তুলে দেওয়া হয়।

আরও পড়ুন: হাথরাসের পর… গণধর্ষণ করে মা-ছেলেকে বেঁধে ফেলা হলো নদীতে

শনিবার সরকারি বিবৃতিতে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং আরও বলেন, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউয়ের বিষয়টিকে অত্যন্ত প্রয়োজনীয় বলে মনে করে বেশ কয়েকটি রাজ্যের প্রশাসক৷ তাই বেশ কিছু রাজ্য কেন্দ্রের এই পরামর্শ মানতে রাজি ছিল না৷ অন্যদিকে, মহারাষ্ট্র, গুজরাতের মতো কিছু রাজ্য যত দ্রুত সম্ভব সরকারি কর্মী নিয়োগে এই পদ্ধতি গ্রহণ করতে চাইছিল। দীর্ঘ আলোচনার পর সম্প্রতি দেশের ২৮ টি রাজ্যের মধ্যে ২৩ টি রাজ্য কেন্দ্রের এই পরামর্শ মানতে রাজি হয়েছে। এই রাজ্যগুলিতে সরকারি চাকরির ক্ষেত্রে রাখা হবে না ইন্টারভিউ পর্ব। জম্মু কাশ্মীর লাদাখ সহ একটি কেন্দ্রশাসিত অঞ্চল কেন্দ্রের এই পরামর্শ মানতে সম্মত।

Previous articleমাইক্রো আর্টে ভারত সেরার তকমা ছেলের, চন্দ্রকোনার রায়বাড়িতে উৎসবের আমেজ
Next articleদ্বিতীয় প্লাজমা থেরাপির পরে উন্নতি, সঙ্কটজনক হলেও স্থিতিশীল সৌমিত্র