ভুয়ো টিআরপি কাণ্ডের জের, ৩ মাস বন্ধ সাপ্তাহিক ভিউয়ারশিপ রেটিং: বার্ক

ভুয়ো টিআরপি কাণ্ডের জেরে আগামী ৩ মাস সাপ্তাহিক ভিউয়ারশিপ রেটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল বা বার্ক। ইংরেজি, বাংলা ও হিন্দি, এই তিন ভাষার চ্যানেলের ক্ষেত্রেই বর্তাবে এই সিদ্ধান্ত। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই তিন মাস নিজেদের পরিষেবাকে খতিয়ে দেখবে তারা। রেটিং প্রক্রিয়ায় কোনওরকম কারচুপি করা হচ্ছে কীনা, তাও খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন : অধিকৃত কাশ্মীর ছাড়তে হবে পাকিস্তানকে, কড়া ভাষায় এবার হুঁশিয়ারি ভারতের

এদিন সুপ্রিম কোর্টে রিপাবলিক টিভির তরফে দায়ের করা মামলার শুনানি ছিল। টিআরপি কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রিপাবলিক টিভি কর্তৃপক্ষ। সূত্রের খবর, সেই মামলা শুনতেই চায়নি শীর্ষ আদালত। পাল্টা তিন বিচারপতির বেঞ্চ তাদের স্পষ্ট জানিয়ে দেন, একসঙ্গে বম্বে হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে দায়ের হওয়া মামলা শুনবেন না তাঁরা। বলেন, ওই পিটিশান সুপ্রিম কোর্ট শুনলে, হাইকোর্টকে অবিশ্বাস করা হবে। তাই অন্য মামলাকারীদের মত, বম্বে হাইকোর্টের দ্বারস্থ হতে নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

আরও পড়ুন : চাঞ্চল্যকর তথ্য ফাঁস, সরকারি কর্মীদের বেতন থেকে কেটে ১৫৭ কোটি টাকা PM CARES-এ

এই মাসের প্রথমদিকেই তিনটি টিভি চ্যানেলের বিরুদ্ধে টাকা দিয়ে টিআরপি কেনার অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার ভুয়ো টিআরপি রেটিং ব়্যাকেটে জড়িত থাকার অভিযোগ আনেন স্বয়ং মুম্বই পুলিশ কমিশানার পরমবীর সিং। বাকি দুই চ্যানেল ‘ফকত মারাঠি’ এবং ‘বক্স সিনেমা’র মালিককে গ্রেফতার করার পাশাপাশি সমন পাঠানো হয় রিপাবলিক টিভিকেও। পাল্টা মুম্বই পুলিশ কমিশনারের বিরুদ্ধে মানহানির মামলা করবেন বলে হুমকি দেন অর্ণব গোস্বামী। তিনি দাবি করেন সম্প্রতি মুম্বই পুলিশের বিরুদ্ধে খবর করার জন্য তাঁকে ও তাঁর চ্যানেলকে নিশানা করা হচ্ছে।

আরও পড়ুন : সব উৎসবেই কি দেওয়া হয় টাকা? দুর্গাপুজোয় সরকারি অনুদান নিয়ে একগুচ্ছ প্রশ্ন কলকাতা হাইকোর্টের

ইতিমধ্যেই ৫ জনকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। ঘটনার প্রেক্ষিতেই সাপ্তাহিক ভিউয়ারশিপ রেটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিল বার্ক। চ্যানেলগুলির ভিউয়ার শিপ রেটিং-এর উপরই নির্ভর করে কোন নিউজ চ্যানেল কত বিজ্ঞাপন পাবে। এ দিন রেটিং সংস্থা বার্কের তরফে জানানো হয়েছে, চ্যানেলগুলির সাপ্তাহিক অডিয়েন্স এস্টিমেট প্রকাশ করবে বার্ক। কারচুপি রুখতে অন্য কোনও পন্থা অবলম্বন করা যায় কীনা, তাও খতিয়ে দেখা হবে। পুরো কাজটা করতে অন্তত ৩ মাস সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বার্কের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশান।

Previous articleমণীশ শুক্লা খুনে ২ পুর প্রশাসককে তলব সিআইডি-র
Next articleসরকারি অফিসে এবার বাধ্যতমূলক হলো বিএসএনএল