জানুয়ারিতেই কংগ্রেসে শুরু হতে চলেছে রাহুল- প্রিয়াঙ্কা যুগ ! চলছে ঘর গোছানোর পর্ব

সব ঠিকঠাক এগোলে ভারতের জাতীয় কংগ্রেসের স্টিয়ারিং ফের যাচ্ছে রাহুল গান্ধীর হাতেই৷ তবে আগের বারের মতো একা নন, এবার পাশে পেতে চলেছেন সহোদরা প্রিয়াঙ্কা গান্ধীকে৷ জানা যাচ্ছে, উত্তরপ্রদেশে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হতে চলেছেন প্রিয়াঙ্কা গান্ধী। এই প্রথম রাহুলের পাশাপাশি দলে গুরুত্বপূর্ণ মুখ হচ্ছেন প্রিয়াঙ্কাও।

সূত্রের খবর, রাহুল-ঘনিষ্ঠ নেতা মধুসূদন মিস্ত্রি এখন দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান৷ তাঁর নেতৃত্বেই কংগ্রেসে ‘রাহুল –‌‌প্রিয়াঙ্কা যুগের সূচনার ব্লু-প্রিন্ট তৈরি হচ্ছে৷ এই লক্ষ্যেই দেশজুড়ে ‘রাহুল-ঘনিষ্ঠ’-দের ফিরিয়ে আনা হচ্ছে৷ বাংলায় দলের সভাপতি হয়েছেন অধীর চৌধুরি৷ একে একে ফিরেছেন অশোক তানোয়ার, মোহন প্রকাশ, অজয় কুমার, সঞ্জয় নিরুপম-রা৷

হরিয়ানা বিধানসভার বিগত নির্বাচনে প্রার্থী বাছাই নিয়ে মতবিরোধের জেরে দল ছেড়েছিলেন রাহুল-ঘনিষ্ঠ নেতা অশোক তানোয়ার। তিনি হরিয়ানা প্রদেশ কংগ্রেসের সভাপতি পদে ছিলেন। সম্প্রতি রাহুল গান্ধী তাঁকে ফোন করে দলে ফেরার প্রস্তাব দিয়েছেন। একইভাবে বিহারে JDU থেকে এসে কংগ্রেসের সাধারণ সম্পাদক হয়েছিলেন রাহুল-ঘনিষ্ঠ মোহন প্রকাশ। প্রায় ২ বছর পর তাঁকে দলের নির্বাচন পরিচালনা ও সমন্বয় কমিটির আহ্বায়ক পদ দেওয়া হয়েছে। প্রাক্তন IPS কর্ণাটকের অজয় কুমার ২০১৪ সালে কংগ্রেসে যোগ দিয়েছিলেন৷ তাঁকে ঝাড়খণ্ড প্রদেশ কংগ্রেস সভাপতি পদে এনেছিলেন রাহুল গান্ধী। ২০১৯-এ দলের পরাজয়ের পর ‘‌বহিরাগত’‌ তকমা নিয়ে দল ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি। সূত্রের খবর, এখন তাঁকে আবার দলে ফেরানোর চেষ্টা চলছে। প্রায় একই ছবি মুম্বইয়েও। প্রাক্তন শিবসৈনিক তথা আর এক রাহুল-ঘনিষ্ঠ সঞ্জয় নিরুপমকে দলের মুম্বই শাখার প্রধান করা হয়েছিল। ৫ বছর পরে ২০১৯ সালে তাঁকে অপসারন করা হয়। গত সপ্তাহেই নিরুপমকে বিহার নির্বাচনের প্রচার কমিটি ও সমন্বয় কমিটির সদস্য করা হয়েছে৷ ২০১৯-এর লোকসভা নির্বাচনে দলের পতনের পর সভাপতি পদ ছেড়েছিলেন রাহুল। তিনি পদ ছাড়তেই রাহুল–‌‌ঘনিষ্ঠ নেতারা দলে কোণঠাসা হয়ে পড়েন। চাপে অনেকেই দল ছেড়েছেন। যাঁরা এখনও রয়ে গিয়েছেন, তাঁদের অনেকেই এখনও পিছনের বেঞ্চে আছেন৷ এমন বেশ কয়েকজনকে গুরুত্ব দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। জানা গিয়েছে, দলে সাংগঠনিক নির্বাচনের তোড়জোড় চলছে। সম্ভবত একুশের জানুয়ারিতেই নতুন সভাপতি এবং ওয়ার্কিং কমিটি নির্বাচিত হবে। তার আগেই ফের নতুন করে ‘‌টিম রাহুল’ তৈরির কাজ হয়েছে মধুসূদন মিস্ত্রি’র তদারকিতে৷ সব কিছু ঠিকঠাক এগোলে আগামী জানুয়ারিতে ফের দলের সভাপতি পদে বসবেন রাহুল গান্ধী।

ওদিকে, উত্তরপ্রদেশেও ঘর গোছানোর কাজ শুরু করেছেন প্রিয়াঙ্কা গান্ধী৷ ওই রাজ্যে ভোটের বাকি ২ বছর৷ কিন্তু প্রিয়াঙ্কা এখনই উত্তরপ্রদেশ কংগ্রেসের খোলনলচে বদলে ফেলেছেন৷ কারন, দল ঠিক করেছে, তাঁর নেতৃত্বেই ওই রাজ্যে ভোটে যাবে কংগ্রেস ৷ এই মুহুর্তে প্রিয়াঙ্কা দলের সাধারণ সম্পাদক। গত ১২ সেপ্টেম্বর কংগ্রেসের নতুন ওয়ার্কিং কমিটি তৈরি করা হয়েছে। প্রিয়াঙ্কাকে গোটা উত্তরপ্রদেশের দায়িত্বে এনেছেন দলের সভানেত্রী সোনিয়া গান্ধী।

আরও পড়ুন-লড়াইয়ের ডাক, কাশ্মীরের অধিকার ফেরাতে বিরোধ ভুলে হাতে হাত মুফতি-আব্দুল্লার

Set featured image

Previous articleলড়াইয়ের ডাক, কাশ্মীরের অধিকার ফেরাতে বিরোধ ভুলে হাতে হাত মুফতি-আব্দুল্লার
Next articleসেই যোগীর রাজ্য, এবার প্রকাশ্যে চলল গুলি, মৃত্যু একজনের