হটমিক্স প্ল্যান্ট মামলায় আদালতে হলফনামা পেশ সব পক্ষের

হটমিক্স প্ল্যান্ট মামলায় জাতীয় পরিবেশ আদালতে হলফনামা জমা দিল সব পক্ষ। শুক্রবার জাতীয় পরিবেশ আদালত জানিয়েছে, তাদের নির্দেশ মেনে রাজ্য পূর্ত দফতর, কলকাতা পুরসভা, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ হলফনামা জমা দিয়েছেন। একইসঙ্গে কলকাতা পুরসভাও রিপোর্ট জমা দিয়েছে।

কী এই হটমিক্স? পাথরকুচি, বালি, চুন ও বিটুমিন দিয়ে তৈরি হয় হটমিক্স। কোনও জায়গার রাস্তার পাশেই আগুন জ্বালিয়ে তৈরি হয় ওই মিশ্রণ। সেই সময়ে নির্গত হয় কার্বন-ডাই-অক্সাইড ও কার্বন মনোক্সাইড। তা থেকেই ছড়ায় দূষণ। এই বিষয়ে পূর্ত দফতর ও কলকাতা পুরসভাকে আদালত নির্দেশ দেয়, পরিবেশবান্ধব পদ্ধতিতে রাস্তা সারাই করতে হবে। কলকাতা পুরসভা আদালতে জানায়, পামারবাজার ও গড়াগাছা, এই দুই হটমিক্স প্লান্টকে পরিবেশবান্ধব করার প্রস্তুতি শুরু হয়েছে।বিকল্প হিসেবে কী করা যায় তা নিয়ে অন্য বিশেষজ্ঞ সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করা হয়েছে। তাও জানায় পুরসভা।

কিন্তু পরিবেশকর্মীদের একাংশের দাবি হটমিক্স সংক্রান্ত আদালতের যে নির্দেশ তা মানছে না সরকার। পুরনো পদ্ধতিতে রাস্তা সারানো হচ্ছে। ফলে বায়ুদূষণের মাত্রাও বৃদ্ধি পাচ্ছে। সংশ্লিষ্ট মামলার আবেদনকারী তথা পরিবেশকর্মী সুভাষ দত্ত বলেন, ‘‘রাস্তা সারাই দেখলেই বোঝা যায়, পুরনো পদ্ধতিতেই তা হচ্ছে। কোন কোন জায়গায় পুরনো পদ্ধতিতে রাস্তা সারানো হচ্ছে, তা ছবি সহ আদালতে জমা দিয়েছি।’’ এদিন আদালত জানিয়েছে, রাস্তা সারাইয়ের পদ্ধতি কীভাবে আরও পরিবেশবান্ধব করা যায় তা নিয়ে সুভাষ দত্তর কোনও বক্তব্য থাকলে তা তিনি জানাতে পারেন। এই মামলার পরবর্তী শুনানি ৯ ডিসেম্বর।

আরও পড়ুন:মহানন্দার বিসর্জন ঘাটের পরিস্থিতি খতিয়ে দেখতে ময়দানে শিলিগুড়ির পুর প্রশাসক

 

Previous articleচাঁদে ৪জি পরিষেবা চালু করতে উদ্যোগী নাসা, দায়িত্ব নোকিয়ার ওপর
Next articleজাদেজার বিশাল ছক্কা স্টেডিয়ামের বাইরে! হদিশ নেই বলের