চাঁদে ৪জি পরিষেবা চালু করতে উদ্যোগী নাসা, দায়িত্ব নোকিয়ার ওপর

চাঁদেও গড়ে উঠতে চলেছে ৪জি পরিষেবা? হ্যাঁ। আমেরিকার মহাকাশ সংস্থা নাসা এই কাজের দায়িত্ব দিয়েছে নোকিয়াকে। চাঁদে ৪জি পরিষেবা চালু করতে মোট খরচ হচ্ছে ২৭০০ কোটি টাকা। নাসা ও নোকিয়ার গবেষণা সংস্থা বেল ল্যাবসের তরফ থেকে এই কথা জানানো হয়েছে।

জানা গিয়েছে, চাঁদে ৪জি পরিষেবা চালু করার জন্য নোকিয়ার গবেষণা সংস্থা বেল ল্যাবসের সঙ্গে হাত মিলিয়েছে নাসা। আর তাতে ভারতীয় মুদ্রায় মোট ২৭০০ কোটি টাকা খরচ হবে। মোট টাকার একটি অংশ নাসা দেবে বলে জানা গিয়েছে। এই কাজে আমেরিকা-প্রশাসন সাহায্য করবে বলে জানানো হয়েছে।

নাসার স্পেস টেকনোলজি মিশনের দায়িত্বে থাকা জিম রয়টার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চাঁদে ৪জি পরিষেবা চালু হলে গোটা দুনিয়ার সুবিধা হবে। এর ফলে মহাকাশ অভিযানে যাওয়া মহাকাশচারীদের ক্ষেত্রে বিশেষ ভাবে সুবিধা হবে। তাছাড়া আগামীদিনে চাঁদে মানুষ থাকার যে পরিকল্পনা নেওয়া হয়েছে তাতেও সাহায্য করবে এই ৪জি পরিষেবা।

প্রসঙ্গত,নাসার তরফে আগেই জানানো হয়েছিল, ২০২৮ সালের মধ্যে চাঁদে মানুষ থাকার মতো পরিবেশ তৈরি করতে চায় তারা।

একইসঙ্গে নোকিয়ার গবেষণা সংস্থা বেল ল্যাবসের তরফে জানানো হয়েছে, চাঁদে এই পরিষেবা হলে মহাকাশচারীদের বিশেষ ভাবে সুবিধা হবে। চাঁদে এই পরিষেবার জন্য আমাদের যোগ্য মনে করেছে নাসা। আমরাই প্রথম চাঁদে এই ৪জি পরিষেবার কাজ শুরু করছি। চাঁদে প্রথমে ৪জি এলটিই টেকনোলজির কাজ শুরু হবে।

আরও পড়ুন-সৌরবিকিরণ, সৌরবায়ু থেকে পৃথিবীকে রক্ষা করত চাঁদ! জানালো নাসা