সমুদ্রে ভাসমান ‘ভুতুড়ে জাহাজ’! বিজ্ঞানকে চ্যালেঞ্জ জানিয়ে ভাইরাল ভিডিও

হলিউডের দৌলতে ‘Ghost ship’ দেখেননি এমন মানুষ কমই আছে। রহস্য ঘেরা জাহাজকে কেন্দ্র করে ভয়ের অলিন্দে প্রবেশ করানো সিনেমাটিকে কল্পকাহিনী ভেবেই সান্তনা খুঁজেছেন দর্শকরা। বাস্তবে এবার তেমনই এক জাহাজের খোঁজ মিলল। তবে এই জাহাজে চড়ে বসবার সাহস দেখালেন না কেউ। ভুতুড়ে জাহাজের প্রমাণ স্বরূপ দূর থেকে তোলা হল রহস্যময় সেই জাহাজের ভিডিও। যা ইতিমধ্যেই ভাইরাল হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। যে ভিডিও প্রকাশ হয়েছে সেখানে দেখা গিয়েছে দূর সমুদ্রে ঢেউয়ের ওপর ভেসে বেড়াচ্ছে ঝাপসা দুটি বিশাল জাহাজের কাঠামো। মাত্র এক মিনিটের এই ভিডিওটি ইউটিউবে পোস্ট করেছেন জ্যাসন অ্যাসেলিন নামের জনৈক ব্যক্তি। এরপরই তোলপাড় শুরু হয়ে গিয়েছে ইন্টারনেটে।

যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে জানা গিয়েছে, সেটি মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত গ্রেট লেকগুলির অন্যতম লেক সুপিরিয়র। অ্যাসেলিন নামের ওই ব্যক্তির দাবি, এটি একটি ভৌতিক জাহাজ। কারণ যে স্থানে জাহাজটি ভাসছে সচরাচর সেখানে কোনও জাহাজ যায় না। আর ভিডিওটি যেখানে তোলা হয়েছে সেই জায়গা সম্পর্কে যথেষ্ট বদনাম রয়েছে। ইতিহাস ঘাঁটলে দেখা যায় এই ‘লেক সুপিরিয়র’ মূলত ‘জাহাজের কবরখানা’ নামেই বেশি পরিচিত। প্রচুর মানুষ ও মালপত্রসহ প্রায় ৫৫০ টি জাহাজের সলিল সমাধি ঘটেছে এই স্থানে। প্রশ্ন উঠছে তবে কি তার মধ্য থেকেই কোনও একটি ভেসে উঠেছে সমুদ্রের উপর। কিন্তু তা কী করে সম্ভব?

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে ‘সম্মানের পাগড়ি’ উপহার দিতে চান বলবিন্দর-পত্নী করমজিৎ

অনেকে বিষয়টিকে আদিভৌতিক বিষয়ে বলে মেনে নিলেও, এই ঘটনার নেপথ্যে যুক্তিও খাড়া করেছেন বহু মানুষ। বিজ্ঞান সচেতন কিছু নেটিজেন দাবি করেছেন, মরুভূমিতে যেমন মরীচিকা দেখা যায়, সমুদ্র কখনও কখনও ঘটে একই ঘটনা। এটি আসলে ‘ফাটা মরাগানা’ নামের জলীয় এক মরীচিকা। ভূত-প্রেতের তত্ত্ব কোনওভাবেই মানতে রাজি নন তারা। আরজে ভিডিও প্রকাশ এসেছে সেটিও নিতান্ত ঝাপসা। ফলে ওটা যে জাহাজ তা জোর দিয়ে কখনই বলা যায় না।

ভিডিও: https://youtu.be/e1HHgTDjrww

Previous articleপুজো মণ্ডপে ভিড় নিয়ন্ত্রণে নোডাল অফিসার মোতায়েনের সিদ্ধান্ত লালবাজারের
Next articleলুক-গ্ল্যামারে অপরূপা, ‘বাপ কা বেটি’ মিঠুন কন্যা দিশানী