৬০-৭০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন প্রস্তুত হবে ডিসেম্বরের মধ্যেই, মিলবে মার্চে : সেরাম ইনস্টিটিউট

ভারত, ডিসেম্বরের মধ্যে অক্সফোর্ড ভ্যাকসিন কোভিশিল্ডের ৬০-৭০ মিলিয়ন ডোজ পাবে। তবে ২০২১ সালের মার্চ মাসে এই ভ্যাকসিনগুলি বাজারে আসবে। এমনটাই জানিয়েছে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সংস্থা আরও জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড ভ্যাকসিনের সমস্ত পরীক্ষার সর্বশেষ আপডেট প্রকাশ করেছে। লাইসেন্স দেওয়ার জন্য ডিসেম্বর থেকে মার্চের মধ্যে সময় প্রয়োজন হবে।

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া সন্তুষ্ট হলে এক মাসের মধ্যে এমার্জেন্সি লাইসেন্স দেওয়া হবে। লাইসেন্স পাওয়ার পর ‘হু’-র কাছে যাওয়া হবে। এরপর পর আন্তর্জাতিক সংগঠন Gavi ওই ভ্যাকসিন কিনে নেবে, যাতে সবাইকে সমানভাবে ভ্যাকসিন দেওয়া যায়।

গতকালই জানা গিয়েছে, রাশিয়ার কোভিড ভ্যাকসিন স্পুটনিকের ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। জানিয়েছেন ডক্টর রেড্ডি। সূত্রের খবর, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার তরফে থেকে এই সংস্থাকে ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে। প্রথম দফায় ডিসিজিআই-এর তরফে এই ট্রায়াল বন্ধ করে দিয়েছিল। ফের গত ১৩ অক্টোবর সংস্থার তরফে দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের জন্য অনুরোধ করেন সংস্থাকে।

আগামী বছরের শুরুতেই নোভেল করোনাভাইরাসের ভ্যাকসিন দেশের বাজারে এসে যাবে বলে মনে করছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও। ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের প্রথম সারির একাধিক দেশ করোনার ভ্যাকসিন বানাচ্ছে। করোনার ভ্যাকসিন তৈরির কাজ চলছে ভারতেও। ভারত বায়োটেক, জাইডাস ক্যাডিলা-সহ বেশ কয়েকটি সংস্থা করোনার ভ্যাকসিন তৈরি করছে। অক্সফোর্ডের ভ্যাকসিন ভারতে তৈরি করছে পুনের সেরাম ইন্সটিটিউট।

আরও পড়ুন-রাশিয়ার কোভিড ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ ভারতে ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি পেল

Previous articleবেলেঘাটায় তৃণমূল সম্মেলনে বিধায়ককে বয়কট পাঁচ পুরপিতার
Next articleনৈশ অভিযানে শহরে কড়া নজরদারি কলকাতা পুলিশের, নিয়মভঙ্গের অভিযোগে আটক ৩১১৫