সীমান্ত সংঘর্ষে উত্তাল অসম-মিজোরাম, তড়িঘড়ি বৈঠক ডাকল কেন্দ্র

সীমান্ত সংঘর্ষের জেরে অগ্নিগর্ভ হয়ে উঠল অসম ও মিজোরাম। শনিবার দুই রাজ্যের সীমান্তবর্তী অঞ্চলের মানুষের মধ্যে ব্যাপক সংঘর্ষের জেরে আহত হয়েছেন বহু মানুষ। পরিস্থিতি সামাল দিতে রবিবার কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে দুই রাজ্যের প্রশাসন। এরপরই দুই রাজ্যের মুখ্যমন্ত্রীকে নিয়ে শান্তি ফেরাতে বৈঠক ডাকল কেন্দ্র।

জানা গিয়েছে, গত শনিবার গণ্ডগোলের সূত্রপাত হয় মিজোরামের কোলাসিব জেলা এবং অসমের কাচার জেলায়। অসমের বাসিন্দারা অভিযোগ তোলেন, তাঁদের দিকে মিজোরাম সরকার একটি কোভিড ১৯ নমুনা পরীক্ষা কেন্দ্র বানিয়েছে। মিজোরামের দিকে যে ট্রাক চালক ও অন্যান্যরা যাচ্ছে তাদের নমুনা পরীক্ষা করা হচ্ছে সেখানে। অসম সরকারকে না জানিয়েই এই পরীক্ষা কেন্দ্র তৈরি করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এরপরই এলাকার বেশকিছু বাসিন্দা লাঠি, দা হাতে নিয়ে সেখানে হামলা চালায়। মিজোরামের দিক থেকে কিছু যুবক এসে লাইলাপুরে ১৫ টি দোকান ও বাড়িতে আগুন ধরিয়ে দেয়। ভয়াবহ হয়ে ওঠে পরিস্থিতি। সামাল দিতে ওই এলাকায় প্রচুর পরিমাণ নিরাপত্তারক্ষী বাড়ায় দুই রাজ্যের সরকার।

এদিকে এই ঘটনার পরই অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর দপ্তরকে ফোন করে বিস্তারিত ভাবে জানান গোটা বিষয়। পাশাপাশি মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাংগা-র সঙ্গেও কথা বলেন তিনি। কিভাবে পরিস্থিতি সামাল দেওয়া যায় এবং কিভাবে দুই রাজ্যে শান্তি বজায় রাখা যায় সে বিষয়ে কথা হয় দুজনের। অন্যদিকে মিজোরাম সরকারের তরফেও কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করা হয়। অভিযোগ তোলা হয়, অসম সরকারের সীমালংঘন গোটা পরিস্থিতির জন্য দায়ী।

আরও পড়ুন: প্রত্যেকটি পুজো মণ্ডপ হোক কনটেনমেন্ট জোন- শুনানিতে মন্তব্য হাইকোর্টের

এরপরই দুই রাজ্যের মধ্যে শান্তি ফিরিয়ে আনতে বৈঠকের ডাক দেয় কেন্দ্র। এ প্রসঙ্গে মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী লালচামলিয়ানা বলেন, সোমবার দুই রাজ্যের প্রশাসনের সঙ্গে বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা। বৈঠকে উপস্থিত থাকবেন অসম এবং মিজোরামের প্রধান সচিবরা।

Previous articleনভেম্বরেও স্নাতকে ভর্তি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে
Next article‘ আমি একা’! এই মন্তব্য করে কি সহানুভূতির তাস খেলছেন বিপ্লব?