রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়াল এবার বাংলায়, বাছা হল সাগর দত্তকে

করোনার বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র উপায় ভ্যাকসিন। সেই ভ্যাকসিনের খোঁজেই ইতিমধ্যে উঠে পড়ে লেগেছে বিশ্বের প্রায় সমস্ত দেশ। এদিকে পৃথিবীর মধ্যে প্রথম করোনা ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া। রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ফাইভের পরীক্ষামূলক প্রয়োগ নিয়ে নানান অভিযোগ উঠলেও ভারতে শুরু হয়েছে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ের প্রস্তুতি। আর সেখানেই নাম উঠে এল কলকাতার। জানা যাচ্ছে, ‘স্পুটনিক ফাইভে’র দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়েছে সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালকে।

করোনা প্রতিষেধক স্পুটনিক ফাইভের ট্রায়ালের জন্য রাশিয়ার সঙ্গে হাত মিলিয়েছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডিস ল্যাব।ইতিমধ্যেই রাশিয়া থেকে প্রতিষেধকের ১০০ ডোজ পাঠানো হয়েছে ভারতে। পরীক্ষার সমস্ত রকম ব্যবস্থা সম্পন্ন হয়ে গিয়েছে। দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে দেশজুড়ে মোট ১০০ জনের ওপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন। সেখানেই নাম উঠেছে কলকাতার সাগর দত্ত হাসপাতালের। জানা যাচ্ছে এই হাসপাতালে ১২ জন স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগ করা হবে ভ্যাকসিন। DGCI, এথিক্স কমিটির অনুমোদন পেলেই শুরু হবে কাজ। নভেম্বরের মধ্যেই ট্রায়াল পর্ব শুরু হওয়ার কথা।

আরও পড়ুন: রমরমিয়ে টিউশন স্কুলশিক্ষকদের, বেকার গৃহশিক্ষকরা! রিপোর্ট তলব কেন্দ্রের

এ প্রসঙ্গে সংস্থার দায়িত্বপ্রাপ্ত কর্ণধার স্নেহেন্দু কোনার সংবাদমাধ্যমকে জানান, ‘আমরা হাসপাতাল পরিদর্শন করে তার সমস্ত পরিকাঠামো খুঁটিয়ে দেখেছি। সেখানে কোল্ড স্টোরেজের কেমন ব্যবস্থা, ট্রায়ালের উপযুক্ত পরিস্থিতি আছে কি না, সব দেখা হয়েছে। কারণ, ভ্যাকসিন মজুত রাখতে হলে যথোপযুক্ত কোল্ড স্টোরেজের প্রয়োজন। এছাড়া এর আগে এই হাসপাতালের কোনও ট্রায়ালের অভিজ্ঞতা আছে কি না, তার সমস্ত রেকর্ড খতিয়ে দেখেছি। সবই আমাদের ঠিকঠাক হয়েছে। রিপোর্ট DGCI তে পাঠিয়েছি, এখন তাদের অনুমোদনের অপেক্ষা।’ অবশ্য শুধু DGCI এর অনুমোদন যথেষ্ট নয়, অনুমোদন লাগবে রাজ্য স্বাস্থ্য দপ্তরেরও। আর সমস্ত কিছু সম্পন্ন হলেই সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে ১২ জন স্বেচ্ছাসেবকের শরীরে রাশিয়ান ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ফলাফল ঠিকঠাক থাকলে পরবর্তীতে শহরের আরও দুটি হাসপাতলে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের কথা ভাবা হবে।

Previous articleতুমুল লড়াই চলছে, রাশিয়ার সাহায্য চাইল আর্মেনিয়া
Next articleসাতপাকে বাঁধা পড়লেন কাজল-গৌতম, পোস্ট করলেন হলদি ও মেহেন্দির ছবি