অভিযোগ নয়, আত্মমর্যাদাসম্পন্ন মহিলারা ধর্ষিতা হলে আত্মঘাতী হন, বিস্ফোরক কংগ্রেস নেতা

ধর্ষণের ভয়াবহতা দেশজুড়ে ক্রমবর্ধমান। সমানতালে জারি রয়েছে এই ঘৃণ্য অপরাধ প্রসঙ্গে রাজনৈতিক নেতাদের কুমন্তব্যের ফুলঝুরি। সেই ধারা অব্যাহত রেখে এবার ধর্ষণ ইস্যুতে অত্যন্ত আপত্তিজনক মন্তব্য করে বসলেন কেরল কংগ্রেসের প্রধান মুল্লাপল্লি রামচন্দ্রণ। রবিবার এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি বললেন যে মহিলার আত্মমর্যাদা রয়েছে তিনি ধর্ষিতা হলে হয় আত্মঘাতী হবেন, না হলে ভবিষ্যতে যাতে যৌন নির্যাতনের শিকার না হতে হয় সেই চেষ্টা করবেন।

রবিবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পদত্যাগের দাবিতে তিরুবন্তপুরমে এক সভা ছিল কংগ্রেসের। সেখানেই বক্তব্য রাখতে উঠেছিলেন রামচন্দ্রণ। তার বক্তব্যের মধ্যে উঠে আসে ধর্ষণ প্রসঙ্গ। সম্প্রতি রাজ্যের এক কংগ্রেস নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন এক মহিলা। সেই বিষয় তুলে ধরে অত্যন্ত আপত্তিজনক মন্তব্য করতে দেখা যায় রামচন্দ্রণকে। তিনি বলেন, ‘কোনও আত্মমর্যাদাসম্পন্ন মহিলা ধর্ষিত হলে তিনি হয় আত্মঘাতী হবেন না হলে যৌন নির্যাতনের শিকার যাতে আর না হতে হয় সেই চেষ্টা করবেন। অথচ একজন মহিলা বলে বেড়াচ্ছেন তাকে বার বার ধর্ষণ করা হয়েছে। কেউ কি এ কথা বিশ্বাস করবে?’

আরও পড়ুন:গিলগিট-বালুচিস্তানকে বিশেষ মর্যাদা পাক সরকারের, ভারতের সঙ্গে সম্পর্কের অবনতির আশঙ্কা

এরপরই বাম সরকারের বিরুদ্ধে সরব হয়ে ওঠেন রামচন্দ্রণ। তিনি বলেন, শাসকদল পরিকল্পনা করে ওই মহিলাকে দিয়ে কংগ্রেসকে বদনাম করার চেষ্টা করছে। তবে এই ধরনের রাজনীতি করে কোনও লাভ নেই। এই খেলা স্থায়ী হবে না। অন্যদিকে রামচন্দ্রণের এহেন মন্তব্যের তীব্র নিন্দা করেছেন কেরলের মহিলা শিশু কল্যাণ মন্ত্রী কে কে শৈলজা। তিনি বলেন, ‘ওনার কথায় কোনও মহিলা ধর্ষিতা হলে আত্মঘাতী হবেন। যার অর্থ মহিলার দোষে ধর্ষণ হয়! যেসব মহিলা ধর্ষিত হয়েছেন অথচ আত্মহত্যা করছেন না তাদের আত্মমর্যাদা নেই! ধর্ষিতা মহিলা কোনও অপরাধী নন। তারা এইসব মন্তব্য করে বেড়াচ্ছেন তারা সমাজের জন্য বিপদজনক।

Congress leader Ramchandran controversial speech about rape
Congress, Kerala, mullappally Ramachandran

Previous articleগিলগিট-বালুচিস্তানকে বিশেষ মর্যাদা পাক সরকারের, ভারতের সঙ্গে সম্পর্কের অবনতির আশঙ্কা
Next articleপুজো উদ্বোধনে গিয়ে মুখ্যমন্ত্রীর আঁকা ছবি সংরক্ষণ করছে কমিটিগুলি