গিলগিট-বালুচিস্তানকে বিশেষ মর্যাদা পাক সরকারের, ভারতের সঙ্গে সম্পর্কের অবনতির আশঙ্কা

ভারতের শত বিরোধিতা সত্ত্বেও, তাতে কর্ণপাত করল না পাক সরকার। রবিবার পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট ও বালুচিস্তানকে বিশেষ মর্যাদা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাক সরকারের এই সিদ্ধান্তের ফলে ভারতের সঙ্গে নতুন করে সম্পর্কের অবনতির আশঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা।

আগেই জানা গিয়েছিল গিলগিট এবং বালুচিস্তানকে বিশেষ মর্যাদা দিতে পারে পাকিস্তান। এর তীব্র বিরোধিতা করেছে ভারতের বিদেশ মন্ত্রক। বিশেষজ্ঞ মহলের মতে পাক সেনা এবং চিনের চাপের কাছে নতি স্বীকার করেছে ইমরান খানের সরকার।

রবিবার পাক অধিকৃত কাশ্মীরের ওই অঞ্চলকে নতুন প্রদেশ হিসেবে ঘোষণা করল পাক সরকার। শুধু তাই নয় গিলগিট এবং বালুচিস্তানে তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, নদী বাঁধ প্রকল্পের শিলান্যাস করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সূত্রের খবর, এদিন উদ্বোধনী অনুষ্ঠানে ভারত বিদ্বেষী বক্তব্য রেখেছেন ইমরান খান।

গিলগিট এবং বালুচিস্তানকে নতুন প্রদেশ ঘোষণা করা নিয়ে তীব্র সমালোচনা করেছে ভারতের বিদেশ মন্ত্রক। এ বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “চুক্তি ভঙ্গ করেছে পাকিস্তান। ১৯৪৭ সালে এই চুক্তি হয়েছিল। যেখানে বলা হয় গিলগিট এবং বালুচিস্তান ভারতের জম্মু-কাশ্মীর এর একটি অংশ। ওই অঞ্চল জোর করে দখল করা এবং ওই এলাকায় কোনও পরিবর্তন করার কোনও অধিকার নেই। ৭০ বছরের মানবাধিকার লংঘন করছে পাকিস্তান। সারা বিশ্ব তা দেখছে।

আরও পড়ুন:ভোট প্রচারে ৮ মাসের শিশুর সঙ্গে ফোনে কথা ওবামার, ভাইরাল ভিডিও

Previous articleক্রমশ শারীরিক অবস্থার অবনতি, সংকটজনক সৌমিত্র চট্টোপাধ্যায়
Next articleঅভিযোগ নয়, আত্মমর্যাদাসম্পন্ন মহিলারা ধর্ষিতা হলে আত্মঘাতী হন, বিস্ফোরক কংগ্রেস নেতা