করোনার জের : বাজি-পটকা নিষিদ্ধ করা হল রাজ্যে

চলছে উৎসবের মরশুম। এরইমধ্যে একটি বড়ো সিদ্ধান্ত নিল রাজস্থান সরকার। সে রাজ্যে নিষিদ্ধ করা হল বাজি-পটকা। করোনা পরিস্থিতির জেরেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে গেহলট সরকার। দেশ জুড়ে করোনার দাপাদাপি এখনও বাগে আনা যায়নি। এই পরিস্থিতির মধ্যে বাজি পটকা পোড়ালে বায়ুদূষণের ফলে মানুষের ক্ষতি হতে বলেই আশঙ্কা বিশেষজ্ঞদের। আর সেই কারণেই মহামারির সংকটময় পরিস্থিতিতে উৎসবের মরসুমে বাজি পটকা বিক্রি নিষিদ্ধ ঘোষণা করল রাজস্থান সরকার।

রবিবার কোভিড পরিস্থিতি পর্যালোচনা করতে গিয়ে সে রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানান, “এই সংকটময় পরিস্থিতিতে মানুষের জীবন রক্ষা করাই সরকারের প্রথম কাজ। এরকম পরিস্থিতিতে দীপাবলিতে মানুষের আতশবাজি ব্যবহার এড়িয়ে চলা উচিৎ।” পাশাপাশি স্কুল খোলার প্রসঙ্গে তিনি জানান, “সরকার ১৬ নভেম্বর পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।”

উল্লেখ্য, এদিন রাজ্য সরকারের “নো মাস্ক-নো এন্ট্রি” এবং “ওয়ার ফর দ্য পিওর” অভিযান, কোভিড সঙ্কটের ফলে সৃষ্ট পরিস্থিতি পর্যালোচনা করছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। রাজ্যজুড়ে আতশবাজি বিক্রির ওপর কঠোর পদক্ষেপ নিতে চলেছে গেহলট সরকার। এছাড়া দূষণ বিধি না মানা, নানান যানবাহনের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

 

Previous articleবাস টার্মিনাস তৈরি, শুভেন্দুর গড়িমসি, ৫ই উদ্বোধনে মুখ্যমন্ত্রী
Next articleভোট প্রচারে ৮ মাসের শিশুর সঙ্গে ফোনে কথা ওবামার, ভাইরাল ভিডিও