৫০% যাত্রী নিয়ে চলতে পারে ট্রেন, ফের ‘লোকাল’ বৈঠক ৫ তারিখ: মুখ্যসচিব

রাজ্যের লোকাল ট্রেন চালাতে মানতেই হবে কোভিড প্রোটোকল। রাজ্য-রেল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, কবে থেকে চলবে ট্রেন সে বিষয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ বিষয়ে ৫ নভেম্বর ফের বৈঠকে বসবে দুপক্ষ। তার আগে চূড়ান্ত করতে হবে কোভিড প্রোটোকল।

সোমবার নবান্নে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘরেই বৈঠক হয়। বৈঠক শেষে মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, দ্রুত লোকাল ট্রেন চালাতে রাজ্য। তবে রেলের কাছে রাজ্য সরকারের অনুরোধ জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে ট্রেন চলুক।
এদিনের বৈঠকে যে যে বিষয় প্রস্তাব দেওয়া হয়েছে সেগুলি হল:

• আসনসংখ্যার ৫০% যাত্রী নিয়ে ট্রেন চলবে
• মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ব মানতেই হবে
• দাঁড়িয়ে যাওয়া যাবে না
• এক-চতুর্থাংশ ট্রেন চালানোর প্রস্তাব
• প্রথমে ১০ থেকে ১৫ শতাংশ ট্রেন দিয়ে লোকাল ট্রেন চালুর সম্ভাবনা
• পরে ২৫% ট্রেন চালানোর ভাবনা

লোকাল ট্রেনের ক্ষেত্র কি মেট্রোর মত ই-পাস দেওয়া হবে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে মুখ্যসচিব জানান, মেট্রোরেল এই পদ্ধতি চালু করার পর প্রশ্ন ওঠে সবার ক্ষেত্রে এই বিধি কী করে প্রযোজ্য হবে? সেক্ষেত্রে লোকাল ট্রেন পরিষেবা যাতে সবাই পেতে পারে সেরকম কোনো সিদ্ধান্ত নেওয়া হবে।
লোকাল ট্রেন চললে হকারদের কি করতে দেওয়া হবে? দীর্ঘ সাত মাস তাঁরাও কর্মহীন। এ বিষয়ে আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, হকারদের সম্পর্কে এখনও সিদ্ধান্ত হয়নি। ৫ নভেম্বরের মধ্যে সমগ্র বিষয়টি দেখে রূপরেখা তৈরি করা হবে।

আরও পড়ুন-শিলিগুড়িতে বাড়ছে সংক্রমণ: অক্সিজেনের ঘাটতি মেটানোর আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি অশোকের

Previous articleআল কায়দা জঙ্গি সন্দেহে মুর্শিদাবাদ থেকে গ্রেফতার এক
Next articleবাংলাদেশের কাগজে মোদির প্রশংসায় মমতার অফিসার