রাজধানীর সীমানায় কৃষক বিক্ষোভে অশান্তি

কৃষি আইনের বিরুদ্ধে রাজধানীর সীমানায় কৃষক বিক্ষোভ। কংগ্রেস শাসিত পাঞ্জাব থেকে কয়েক হাজার কৃষক দিল্লি-হরিয়ানা সীমানায় জমায়েত হয়েছিলেন বুধবার থেকেই। কেন্দ্রের আনা কৃষি আইনের বিরোধিতায় ট্র্যাক্টর নিয়ে দিল্লি অবরোধ করেন তাঁরা। এদিকে, ৪৮ ঘণ্টা ধরে তৈরি প্রতিরোধ নিমেষে গুড়িয়ে গেল। কৃষকদের ঐক্যবদ্ধ শক্তির সামনে কার্যত কোণঠাসা হয়ে পড়ে হরিয়ানার পুলিশ-প্রশাসন। বৃহস্পতিবার, সীমানা পেরিয়ে পাঞ্জাব থেকে হরিয়ানায় ঢুকে পড়ল কৃষকরা। জল কামান, টিয়ার গ্যাস ছুড়ে তাঁদের রোখার চেষ্টা করা গেলেও, তা সফল হয়নি।

কৃষি আইন প্রত্যা হারের দাবিতে ধর্মঘট রুখতে সব ব্যবস্থা নিয়েছে মনোহর লাল খট্টরের সরকার। তবে, করোনায় নাজেহাল দিল্লির সবক’টি বর্ডার সিল করে রেখেছে কেজরিওয়াল সরকার। তবে, যন্তরমন্তর পর্যন্ত যেতে না পেরে হরিয়ানা-দিল্লি হাইওয়েতে ধর্নায় বসেন তাঁরা। এরজন্যা তাঁরা সঙ্গে অন্তত তিন মাসের রেশন, তাঁবু-সহ অন্যামন্যঁ জিনিসও নিয়ে আসছেন।

আরও পড়ুন : আলুর দাম আকাশছোঁয়া, নিয়ন্ত্রণে ভুটান থেকে আমদানির সিদ্ধান্ত কেন্দ্রের

আগে বিজেপি শাসিত হরিয়ানার মনোহর লাল খট্টরের সরকার পাঞ্জাবের সঙ্গে পরিবহণ ব্যবস্থা বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু তারপরেও হরিয়ানা সরকার নিজের রাজ্য থেকে কৃষকদের দিল্লি যাওয়া আটকাতে পারেনি।
এর আগে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, পঞ্জাব ও কেরলের কৃষক সংগঠনগুলি রাজধানীতে প্রতিবাদ সভার জন্য পুলিশের অনুমতি চেয়েছিল। তবে সেই অনুমতি দেওয়া হয়নি। এদিকে ইতিমধ্যেই দিল্লির মেট্রো সার্ভিস বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।

Previous articleসবচেয়ে বড় বরফের চাঙড় গলবে অ্যান্টার্কটিকায়, সতর্কবার্তা বিজ্ঞানীদের
Next articleতারাতলা ব্রিজ চালু করতে বিজেপির মিছিল ঘিরে হঠাৎ ধুন্ধুমার কাণ্ড