২ ডিসেম্বর থেকে রাজ্য জুড়ে চলবে লোকাল

এবার শহর-শহরতলি ছাড়াও রাজ্যের অন্যত্র চলবে লোকাল ট্রেন। ২ ডিসেম্বর থেকে ট্রেন চলবে বলে জানা গিয়েছে। পূর্ব রেলের সিদ্ধান্ত অনুযায়ী, হাওড়া ডিভিশনে চলবে ৩০ টি ট্রেন, আসানসোল ডিভিশনে চলবে ২২ টি ট্রেন। মালদহ-বারহারোয়া সেকশনে চলবে ২ টি ট্রেন।

উল্লেখ্য, প্রায় ২৩১ দিন পর রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন। ১১ নভেম্বর থেকে হাওড়া, শিয়ালদহ খড়্গপুর ডিভিশনে লোকাল ট্রেন চালু হয়। সুরক্ষা বিধির কথা মাথায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে প্রত্যেক স্টেশনে এবং ট্রেনে। করোনাভাইরাস এর জেরে লকডাউন জারি হওয়ার পর থেকেই লোকাল ট্রেন পরিষেবা বন্ধ ছিল রাজ্যে।

শুক্রবার মুখ্যসচিব, পরিবহন সচিব, স্বরাষ্ট্র সচিব, রেল পুলিশের ডিজি, পূর্ব দক্ষিণ পূর্ব রেলের সিওএম, ডিআরএম-সহ একাধিক আধিকারিকের উপস্থিতিতে ঠিক হয়, আগামী ২ ডিসেম্বর থেকে দূরের জেলাগুলোর মধ্যে যোগাযোগকারী ট্রেনগুলি চালু হবে। পূর্ব রেলের চিফ অপারেশন ম্যানেজার এস কে বল বলেন, বর্ধমান- সাহেবগঞ্জ, কাটোয়া-আজিমগঞ্জ, আসানসোল-বর্ধমান, আসানসোল-জসিডি, অন্ডাল-সাঁইথিয়া, মালদহ-সাহেবগঞ্জ সহ প্রতিটি নন সুবার্বন শাখায় ট্রেন চলবে। প্রাথমিকভাবে ২৭ জোড়া ট্রেন চলবে। পরে তা বাড়ানো হবে।

পূর্ব রেল ২ তারিখ থেকে ট্রেন চালালেও দক্ষিণ পূর্ব রেল জানিয়েছে, ওই দিন থেকে তারা ট্রেন চালাতে পারবে না। ওই রেলের সিপিটিএম আশীষ ভাটিয়া জানিয়েছেন, খরগপুর-আদ্রা, খড়গপুর-টাটা, খরগপুর-দিঘা, খড়গপুর-বেলদা নন সুবার্বন শাখার ট্রেন চলবে। প্রথমেই সাত জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ২ ডিসেম্বর থেকে সম্ভব নয়। রেক লিংক তৈরি, রেল বোর্ডের অনুমতি নিতে একটু সময় লাগবে। পরে জানা যাবে নির্ধারিত দিন।

আরও পড়ুন-৭ই মেদিনীপুরে সভা মমতার, বিধায়কদের কড়া নির্দেশ