বেস ফেয়ার থেকে সর্বোচ্চ দেড়গুণ, অ্যাপ-ক্যাবে সার্জ ফেয়ার বেঁধে দিল কেন্দ্র

একলাফে ১৫ শতাংশ বাড়ল অ্যাপ ক্যাবের ভাড়া!
ফাইল ছবি

উবার,ওলা জাতীয় অ্যাপ -ক্যাবের ক্ষেত্রে  সার্জ প্রাইসের ঊর্ধ্বসীমা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে, সার্জ-প্রাইস হিসেবে বেস ফেয়ার থেকে সর্বোচ্চ দেড়গুণ বেশি টাকা নিতে পারবে সংস্থাগুলি৷ এছাড়া, এবার থেকে প্রতিটি রাইডে ২০% কমিশন রাখতে পারবে সংস্থাগুলি। আগে ১০ % কমিশনের প্রস্তাব দিয়েছিল সরকার।

বর্তমানে কোভিড পরিস্থিতিতে অনেকেই অ্যাপ-ক্যাব ব্যবহার করছেন না। অনেকে বাড়ি থেকে কাজ করছেন বলে যাতায়াতের প্রয়োজন হচ্ছেনা। ফলে রাজস্ব কমছে অ্যাপ-ক্যাব সংস্থাদের। সেই সময়ই কেন্দ্রের এই নয়া বিধি।

নয়া বিধিতে বলা হয়েছে, মোট ভাড়ার ৮০% রাখবেন চালকরা, বাকি ২০% পাবে সংস্থা। এছাড়া
সংস্থাগুলি টানা ১২ ঘণ্টার বেশি ড্রাইভারদের গাড়ি চালাতে দিতে পারবে না৷ সব চালককে বিমার আওতায় আনতে হবে সংস্থাগুলিকে।

সর্বাধিক গুরুত্বপূর্ণ নিয়ম আনা হয়েছে সার্জ ফেয়ার নিয়ে৷ নির্দেশ দেওয়া হয়েছে, বেস ফেয়ারের দেড় গুণের ওপর সার্জ ফেয়ার নিতে পারবে না ওলা, উবার। এর ফলে কিছুটা হলেও সুবিধা পাবেন যাত্রীরা। বর্তমানে উবারের সারা বিশ্বে যত রাইড হয়, তার ১১ শতাংশ যায় ভারত থেকে।

কেন্দ্রীয় পরিবহনমন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, প্রাইভেট কারে পুলিং সার্ভিস দিনে ৪ বারের বেশি দেওয়া যাবে না, যদি একই শহরের মধ্যে গাড়ি ঘোরে। এক শহর থেকে অন্য শহরের ক্ষেত্রে সপ্তাহে ২ বারের বেশি পুল রাইড তুলতে পারবেন না ড্রাইভাররা। ট্র্যাফিক জ্যাম কমানোর জন্য ও দূষণ রোধের লক্ষ্যেই এই অনুমতি বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-করোনা সংক্রমণ বাড়ছে, ফের কড়া পদক্ষেপ প্রয়োজন, উদ্বেগ শীর্ষ আদালতের

Previous articleপিতৃহীন দীপালির বিয়ের খরচ দিলেন বন অফিসার, করলেন কন্যাদানও
Next articleপাইপ মেরামতের জন্য শনিবার সকাল থেকে জল সরবরাহ বন্ধ উত্তর ও মধ্য কলকাতায়