রাতের অন্ধকার নয়, দিনের আলোয় শুভেন্দুর “পাড়ায়” তৃণমূলের মিছিল, মমতা-অভিষেকের পোস্টারে ছয়লাপ

একতরফা “ইভেন্ট”, একতরফা “শো” অনেক হয়েছে। আর নয়। দল বা প্রতিষ্ঠানের উর্ধ্বে কেউ নয়। দলনেত্রীর উপরে কেউ নয়। তৃণমূল কংগ্রেসে আজ যে বা যারা উপরে উঠেছেন, তাঁদের উপরে ওঠার সিড়ি বা লিফট বানিয়ে দিয়েছেন দলনেত্রী। হঠাৎ করে দল বা নেত্রীকে উপেক্ষা করে কেউ নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছিলেন। আপাতত সে গুড়ে বালি! বুঝিয়ে দিল জনতা। বুঝিয়ে দিল দলের নিচুতলার কর্মী-সমর্থকরা। তাই রাতের অন্ধকারে পাড়ায় পাড়ায় একটা দুটো ফেস্টুন টাঙিয়ে অমুকের “অনুগামী” তমুকের “অনুগামী” নয়, দিনের আলোয় নেত্রীর পোস্টারে ছয়লাপ মেদিনীপুর। যা স্ব-ইচ্ছায় সদ্য প্রাক্তন হওয়া রাজ্যের এক মন্ত্রীর “খাসতালুক” বা “গড়” বলে পরিচিত। তবে সে পরিচয় কতদিন থাকবে, আদৌ থাকবে কিনা তার উত্তর দেবে সময়।

হ্যাঁ, এতদিন পাড়ায় পাড়ায় শুভেন্দু অধিকারীর ছবি লাগিয়ে “আমরা দাদার অনুগামী” বলে অনেক পোস্টার পড়েছে। কে বা কারা সেই পোস্টার দিয়েছেন, সেটা অনেক ক্ষেত্রেই স্পষ্ট নয়। কারণ, বেশিরভাগ ক্ষেত্রেই তা নাম না জানা অনুগামীরা রাতের অন্ধকারে টাঙিয়ে ছিলেন। কিন্তু এবার সেই শুভেন্দুর
এলাকায় দিনের ঝক্ঝকে আলোয় পোস্টার, ফেস্টুন, ব্যানার ছয়লাপ করলেন তৃণমূলের কর্মী-সমর্থকরা। লেখা, “বাংলার গর্ব মমতার”। সঙ্গে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুব সভাপতি অভিষেকের ছবি। গোটা এলাকা ঢেকে গিয়েছে তেরঙা পতাকা। ঘাসফুল পতাকায়। পূর্ব মেদিনীপুরের হলদিয়ার ছবিটা এমনই।

উল্লেখ্য, শুভেন্দু অধিকারী মন্ত্রিত্ব ছাড়ার দুদিনের মাথায় আজ, রবিবার হলদিয়ায় মিছিল করেন দমকলমন্ত্রী সুজিত বসু। আর তার আগেই গোটা এলাকা কার্যত মুড়ে ফেলা হয় তৃণমূলের দলীয় পতাকা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাট আউটে।

হলদিয়ায় সুজিত বসুর নেতৃত্বে মিছিল উপলক্ষ্যেও কয়েক হাজার তৃণমূল কর্মী-সমর্থকরা ভিড় জমিয়েছিলেন। সাধারণ মানুষদের মধ্যেও উৎসাহ-উদ্দীপনা দেখা গিয়েছে এই মিছিলকে কেন্দ্র করে। হলদিয়ার বক্তব্য, “যারা কাজ করেছে মানুষ তাদের পাশেই থাকবে। ভোট তারাই পাবে। থাকলে ভাল হতো, তবে দলে শুভেন্দু অধিকারীর থাকা-না থাকাটা খুব একটা বড় বিষয় হবে না। কারণ, আমরা মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে তৃণমূল করি। হলদিয়ার মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখেই ভোট দেন। গত ৬ মাস ধরে দলের কোনও কর্মসূচিতে দেখা যায়নি শুভেন্দু অধিকারীকে। আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বেই আন্দোলন করছি। আগামী দিনেও সেই পথে হাঁটবো।”

আরও পড়ুন- “পদ নয় পতাকা-নেত্রীর নাম মমতা”, পদের “অধিকারী” নিয়ে এবার ফেসবুক পোস্ট অভিষেকের

Previous article“পদ নয় পতাকা-নেত্রীর নাম মমতা”, পদের “অধিকারী” নিয়ে এবার ফেসবুক পোস্ট অভিষেকের
Next article৫০০ কোটির মালিক কনট্রাক্টর দিয়ে হোর্ডিং লাগিয়ে নিজেকে মহাপুরুষ ভাবছে, কটাক্ষ কল্যাণের