দিল্লি ঘেরার হুমকি কৃষকদের, সমাধান খুঁজতে মধ্যরাতে জরুরি বৈঠক

পঞ্চম দিনেও বিক্ষোভ অব্যাহত। কৃষি আইন বাতিলের দাবিতে আরও তীব্র হচ্ছে আন্দোলন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছেন প্রতিবাদী কৃষকরা। বিকল্প স্থানে জমায়েত ও আলোচনার প্রস্তাব উড়িয়ে দিয়ে কৃষক সংগঠনগুলির পক্ষে বলা হয়েছে, ‘দিল্লি চলো’ অভিযান জারি থাকবে। নতুন কৃষি আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধ আন্দোলন চলতেই থাকবে। দেশের বিভিন্ন রাজ্য থেকে আসা হাজার হাজার কৃষক রাজধানী সীমান্তে লাগাতার অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন। এদিকে কৃষকদের অনড় মনোভাব বুঝে বিকল্প সমাধানসূত্রের খোঁজে মধ্যরাতে বৈঠকে বসেন কেন্দ্রীয় সরকার ও বিজেপির শীর্ষ নেতৃত্ব। বিজেপি সভাপতি জেপি নাড্ডার বাড়িতে এই বৈঠক হয়। বৈঠকে যোগ দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

কেন্দ্রের পক্ষ থেকে বুরারি গ্রাউন্ডে কৃষকদের সঙ্গে কৃষিমন্ত্রীর আলোচনার জন্য বসতে বলে যে প্রস্তাব পাঠানো হয়, তা নাকচ করা হয়েছে। এই মুহূর্তে আলাপ আলোচনার পথে যেতে রাজি নন কৃষকরা। ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত জানান, রামলীলা ময়দানেই বিক্ষোভ দেখানো হবে। কেন্দ্রের ঠিক করে দেওয়া এলাকায় তাঁরা যাবেন না। কেন্দ্রের তরফ থেকে যে সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে, তাও নাকচ করে দিয়েছেন বিক্ষোভকারীরা।

এই মুহূর্তে একের পর এক রাজ্য থেকে রাজধানীর দিকে হাজার হাজার কৃষকের যাত্রা অব্যাহত। উত্তরপ্রদেশ, রাজস্থান, পাঞ্জাব এবং হরিয়ানার সীমানা পার করে দিল্লি ঘেরাও করতে মরিয়া কৃষকরা। মোদি সরকারকে টানা অবরোধে ঘিরে ফেলতে অন্তত ছয় মাসের খাবার নিয়ে এসেছেন বলে জানিয়েছেন বিদ্রোহী কৃষকরা। পরিস্থিতির গুরুত্ব আঁচ করে কেন্দ্রীয় সরকার শর্তসাপেক্ষে আলোচনার বার্তা দিলেও কৃষকরা এখনও তা মানতে নারাজ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, সরকার আলোচনা করতে তৈরি। আগামী ৩ ডিসেম্বর বৈঠকের দিন ধার্য হয়েছে। এই বার্তার পর বিক্ষোভের তীব্রতা বেড়ে গিয়েছে। রবিবার কৃষক সংগঠনগুলি নিজেদের মধ্যে আলোচনা করেই সরকারকে পাল্টা বার্তা দেওয়ার কথা জানিয়েছে।

এদিকে কংগ্রেস, সিপিএম, সিপিআই সহ বিভিন্ন বাম দল ও একাধিক বিরোধী দল কৃষক আন্দোলনকে সমর্থন করেছে। এনডিএ ত্যাগের পর পাঞ্জাবের আকালি দল প্রত্যক্ষভাবে কৃষক আন্দোলনে অংশ নিয়ে কৃষি আইন বাতিল করার দাবি তুলেছে।

আরও পড়ুন-বিজেপি শাসিত রাজ্যের “গণতন্ত্র”, মন্ত্রীর ডিনারের আমন্ত্রণ ফেরাতেই বিদ্যার শ্যুটিংয়ে বাধা!

Previous articleবিজেপি শাসিত রাজ্যের “গণতন্ত্র”, মন্ত্রীর ডিনারের আমন্ত্রণ ফেরাতেই বিদ্যার শ্যুটিংয়ে বাধা!
Next articleআজ বছরের শেষ চন্দ্রগ্রহণ