একাদশের সিলেবাসও কমল ৩০-৩৫% , কোন বিষয়ে কী কী বাদ হল?

আগেই সিলেবাস কমানো হয়েছিল দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। এবার একাদশ শ্রেণির সিলেবাসও কমানো হল। বুধবার বিদ্যাসাগর ভবন থেকে সমস্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়াদের জন্য একটি বিজ্ঞপ্তি (বিজ্ঞপ্তি নম্বর: L/PR/166/12020) প্রকাশ করা হয়েছে। পর্ষদ সভাপতির স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে একাদশের বার্ষিক পরীক্ষার সিলেবাস হ্রাসের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘শিক্ষামন্ত্রীর নির্দেশ অনুসারে সংসদ ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য দ্বাদশ শ্রেণির সমস্ত সিলেবাস ইতিমধ্যে ৩০ থেকে ৩৫ শতাংশ হ্রাস করেছে। একইভাবে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস ৩০ থেকে ৩৫ শতাংশ হ্রাস করা হল।’ সেই সঙ্গে ২০২১ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস থেকে কোন কোন টপিক বাদ দেওয়া হয়েছে তার বিষয় ভিত্তিক তালিকাও প্রকাশ করেছে সংসদ।

এক নজরে দেখে নেওয়া যাক কোন বিষয়ে কী কী অংশ বাদ পড়ল…

এছাড়াও কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, বায়োলজিক্যাল সায়েন্স, অঙ্ক, ফিজিক্স, কেমিস্ট্রি, ফিলোজফি, সাইকোলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশন, সোশিওলজি, নিউট্রিশন, ভূগোল, ইতিহাস, কম্পিউটার সাযেন্স,এনভায়রনমেন্ট স্টাডিজের মত বিষয়গুলিতেও সিলেবাস কমানো হয়েছে। এই বিষয়গুলির কোন কোন অংশ সিলেবাস কাটছাঁট করা হয়েছে তাও ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে। একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা সাধারণত উচ্চমাধ্যমিকে পরীক্ষার সঙ্গেই নেওয়া হয়ে থাকে। সে ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের পরীক্ষার সূচি এখনও পর্যন্ত চূড়ান্ত করেনি রাজ্য সরকার। সে ক্ষেত্রে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সূচি উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচির সঙ্গেই ঘোষিত হবে বলেই সংসদ সূত্রে খবর।

করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের স্বার্থের কথা মাথায় রেখে এই বছর (২০২০ শিক্ষাবর্ষে) ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের বিনা পরীক্ষায় বা মূল্যায়নে পাশ করানোর জন্য স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। তবে ফের স্কুল খুললে এবং স্বাভাবিক পঠনপাঠন চালু হলে সবার আগে পুরনো ক্লাসের সম্পূর্ণ সিলেবাস শিক্ষক-শিক্ষিকাদের রিভাইস করাতে হবে। তার পরে নতুন ক্লাসের সিলেবাস অনুসারে পঠনপাঠন শুরু হবে। এমনই জানানো হয়েছে পর্ষদের তরফে সদ্য প্রকাশিত একটি নির্দেশিকায়।

আরও পড়ুন-নাড্ডার কনভয়ে হামলা হয়নি, টুইটে দাবি রাজ্য পুলিশের

Previous article‘প্ল্যান করেই হামলার নাটক’, মেয়ো রোডের সভায় মমতার নিশানায় বিজেপি
Next articleনাড্ডার কনভয়ে হামলা: প্রতিবাদে চুঁচুড়ায় অবরোধ বিজেপির