মোদির জয়ধ্বনি দিয়ে বই করালেন মমতার প্রিয় ত্রিদিব

তাঁকে দেখা গিয়েছে মেদিনীপুরে অনুগামীশিবিরের ভরকেন্দ্র শুভেন্দু অধিকারীর ( Suvendu Adhikari) পাশে।
তিনি একদা কট্টর বুদ্ধপন্থী।(Bhuddhadeb Bhattacharya) লালশিবিরের। তারপর মমতাঘেঁষা। (Mamata Banerjee)। এখন শুভেন্দুর পাশে। অরাজনৈতিক মঞ্চ বটে। তবে ইদানিং তো সেটাই বড় রাজনীতি।

তিনি ত্রিদিব চট্টোপাধ্যায় (Tridib Chatterjee), বইমেলার গিল্ডের অন্যতম স্তম্ভ। নামি প্রকাশক। এবং আরেক মহারথী সুধাংশু দের জুটি।

শুভেন্দুর সঙ্গে তাঁর মঞ্চ সহাবস্থানের খবর প্রকাশ হতেই তাঁর শিবির রে রে করে উঠেছে। ভুল। ভুল। তাঁর স্ত্রীর একটি জোকারধর্মী পোস্টও দেখা গিয়েছে।

কিন্তু বইপাড়া বলছে এই ঘটনা তো অপ্রত্যাশিত নয়। স্বাভাবিক।
সঙ্গে আসছে আরও তথ্য।

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রিয় ত্রিদিব তো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জয়ধ্বনি দিয়ে তিন খণ্ডে বই বার করে ফেলেছেন। একটু ঘুরিয়ে। নিজের পত্রভারতী থেকে নয়। কন্যা এষা চট্টোপাধ্যায়ের ‘বি বুকস’ থেকে। সেখানে মোদিজির নামে ঢালাও প্রশংসা। বিপুল বিশেষণ।

সুধাংশুবাবু যখন মমতা বন্দ্যোপাধ্যায়ের বইগুলি পরপর প্রকাশ করছেন দীর্ঘদিন ধরে, তখন ত্রিদিবের বিষয়বস্তু নরেন্দ্র মোদি। সূত্রের খবর, এক সাংবাদিক তথা অধুনা আমলা এই দিল্লি সেতুবন্ধনে ভারি সহায়ক ভূমিকা নিয়েছেন। এর কোনো কনফারমেশন অবশ্য নেই। কিন্তু যে গিল্ডের চোখ দিয়ে মমতা বইপাড়া দেখেন, বাকি প্রকাশকরা পাত্তা পান না, সেই গিল্ডের স্তম্ভ কখনও মোদিকে নিয়ে বই করছেন, কখনও শুভেন্দুর সঙ্গে দেখা যাচ্ছে, এ বড়ই তাৎপর্যের। গত কয়েক বছর ত্রিদিবের এমন চিত্তচাঞ্চল্য দেখা যায়নি, যা সম্প্রতি দেখা যাচ্ছে। প্রকাশক হিসেবে মোদিকে নিয়ে বই তিনি করতেই পারেন, কিন্তু ঘটনা হল, এতকাল করেননি।

বইপাড়ার একটি বড় অংশ গিল্ড সম্পর্কে নানা ক্ষোভ সামনে আনতে শুরু করেছেন। এঁদের অভিযোগ, রাজনৈতিক হাওয়ার সঙ্গে গিল্ডের একাংশের সম্পর্ক আছে। ক্ষমতাসীন শক্তির সঙ্গে থেকেই এঁরা বাকিদের কণ্ঠরোধের চেষ্টা করেন। আবার বুদ্ধবাবুকে ভুলে যেতেও এই অংশের সময় নেয়নি। তাঁরা মমতাপন্থী হয়ে গিয়েছেন। এখন ফের একটু চিত্তচাঞ্চল্যের ইঙ্গিত মিলছে। চর্চা বইপাড়ায়।

ত্রিদিবশিবির অবশ্য বলছে, গোটাটাই অরাজনৈতিক। এতে অকারণ রাজনৈতিক রং চড়ানো হচ্ছে।

আরও পড়ুন-অনেক হয়েছে, এবার তাই রাজনীতি থেকে নির্বাসনে যেতে চান কমলনাথ!

 

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleকঙ্কাল কাণ্ডে ঘটনার পুনর্নির্মাণে সল্টলেকের বাড়িতে ফের ফরেনসিক টিম