বিনয়-অনীত জন্মভিটেয় আজ গুরুংয়ের প্রত্যাবর্তন

কিশোর সাহা

দার্জিলিঙের (Darjeeling) কাছে বিমল গুরুং হলেন বিমল গুরুংই (Bimal Gurung)। তাঁর কোনও বিকল্প এখনও নেই! অন্তত এমনটাই মত পাহাড়ে। বড়দিনের আগের রবিবার, ২০ ডিসেম্বর এমনই বার্তা দিতে যেন পথে নেমেছেন দার্জিলিঙের বিমল গুরুং অনুগামীরা। হাড় কাঁপানো শীতেও সকাল থেকে চকবাজারের মোটরস্ট্যান্ডে ভিড় জমাতে শুরু করেছেন বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চার (GJM) কর্মীরা-সমর্থকেরা। বেলা ১০টা বাজতেই গানবাজনা শুরু হয়ে গিয়েছে। বেলা ১২টা নাগাদ মূল সভার কাজ শুরু হওয়ার কথা।

সাড়ে তিন বছর আগে রাষ্ট্রদ্রোহিতা সহ নানা মামলায় জেরবার হয়ে গা ঢাকা দিয়েছিলেন বিমল গুরুং। মাসখানেক আগে তৃণমূলকে সমর্থনের কথা জানিয়ে আগামী বিধানসভা ভোটে বিজেপিকে হারানোর কথা বলে ফের পাহাড়ে ঢোকার রাস্তা মসৃণ করে নিয়েছেন। প্রায় তিন সপ্তাহ শিলিগুড়িতে থাকার পরে রবিবার দার্জিলিঙে ফিরবেন গুরুং। তাঁর পাতলেবাসের বাড়িতে এ যাত্রায় থাকা হবে না। কারণ, তা আদালতের নির্দেশে ক্রোক করা হয়েছিল। আইনি প্রক্রিয়ায় তা মুক্তি করার চেষ্টা চালাচ্ছেন গুরুংরা। যতদিন তা না হয়, আপাতত দার্জিলিঙের একটি অতিথি নিবাসেই থাকবেন তিনি।
বহুদিন পরে নিজের জন্মভিটেয় পা দিয়ে গুরুং যে আবেগপ্রবণ হয়ে পড়বেন তা নিয়ে কারও সন্দেহ নেই। সভামঞ্চে বিজেপির বিরুদ্ধে সুর চড়ালেও দীর্ঘদিন পরে ফেরার কথা বলতে গিয়ে গুরুংয়ের চোখে যে আসতে পারে সেটাও তাঁর অনুগামীরা মনে করেন। শুধু তাই নয়, এতদিন বিনয় তামাং (Binay Tamang), অনীত থাপাদের (Anit Thapa) কর্তৃত্ব মেনে নিলেও আদতে পাহাড়ের বহু বাসিন্দার গোর্খাল্যান্ডের অথবা আরও বেশি স্বশাসনের স্বপ্ন যে এখনও বিমল গুরুংকে ঘিরেই ঘুরপাক খাচ্ছে সেটাও সভার ভিড়, কলরবে স্পষ্ট হবে।

বিমল গুরুং অবশ্য এদিনই অনুগামীদের কাছে সকালে জানিয়ে দিয়েছেন, আপাতত আগামী বিধানসভা ভোট অবধি পাহাড়ে বিজেপির বিরোধিতার কারণ লাগাতার প্রচার করতে হবে। পর পর তিনবার বিজেপিকে সমর্থন করে তিনজনকে লোকসভায় পাঠিয়ে কী লাভ হয়েছে সেই প্রশ্নটা বারেবারেই তুলতে হবে বলেও তিনি সকালেই মেসেজ করে জানিয়ে দিয়েছেন। ফলে, চকবাজারের সভায় যে বিজেপির (Bjp) বিরুদ্ধে সুর চরম পৌঁছবে তা নিয়ে অনুগামীদের কারও সংশয় নেই।

এমন দিনে বিনয় তামাং, অনীত থাপারা কোথায়? সূত্রের খবর, গল ব্লাডারে পাথর ধরা পড়ায় সেই চিকিৎসা করাতে বিনয় তামাং এখন শিলিগুড়িতে রয়েছেন। সঙ্গে রয়েছেন অনীতও। সব ঠিক থাকলেও দুদিনের মধ্যেই বিনয়ের অস্ত্রোপচার হওয়ার কথা। দুজনে শিলিগুড়ির (Siliguri) পিনটেল ভিলেজে ( Pintal Village) থাকলেও, পাহাড়ের তাঁদের কাছে প্রাক্তন হওয়া সুপ্রিমোর সভায় কেমন ভিড় হচ্ছে সেটা কিন্তু সকাল থেকেই খেয়াল রাখছেন। বিমল গুরুং তাঁদের বিরুদ্ধে কতটুকু কী বলেন সে দিকেও খেয়াল রাখছেন বিনয়রা।

গুরুং শিবির অবশ্য বলছে, বিনয়-অনীতদের বিরুদ্ধে সুর না চড়িয়ে তাঁদের কাছে টেনে একযোগে বিজেপি বিরোদিতার ছক কষছেন গুরুংরা। সে ব্যাপারেও কী ইঙ্গিত মেলে সেটাও দেখার বিষয়।

আরও পড়ুন : ‘বাড়ি বাড়ি যান, ভোটার লিস্ট মেলান, দেওয়াল লিখুন’, শুভেন্দুদের নির্দেশ শাহের

Previous articleশুভেন্দুকে পাত্তা দিতে নারাজ অনুব্রত
Next articleদেশে প্রথম প্রাণী সৎকারের জন্য বৈদ্যুতিক চুল্লি তৈরি দক্ষিণ দমদমে