সারদাকাণ্ডে নয়া মোড়! রাজীব কুমারকে হেফাজতে চেয়ে ফের সুপ্রিম কোর্টে CBI

সারদাকাণ্ডে (Sarada Scam) নয়া মোড়। ফের সারদা চিটফান্ড তদন্তে IPS রাজীব কুমারকে (Rajiv Kumar)
হেফাজতে নেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের (Suprim Court) দরজায় কড়া নাড়ালো সিবিআই (CBI)। কেন রাজীব কুমারকে তারা হেফাজতে চাইছে তারও ব্যাখ্যা দিয়ে ২৭৭ পাতার আবেদনে বিস্তারিত জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সিবিআইয়ের আবেদনের প্রতিলিপি ইতিমধ্যেই রাজীব কুমারের কাছে পৌঁছে গিয়েছে বলে জানা গিয়েছে। বড়দিনের ছুটির পর সুপ্রিম কোর্ট খুললেই এ সংক্রান্ত শুনানি হতে পারে বলে তদন্তকারী সংস্থার দাবি।

সিবিআই সূত্রের খবর, গত বছর রাজীব কুমার কলকাতা হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল সিবিআই। সম্প্রতি সেই আবেদন গ্রহণ করেছে আদালত। এর পরই গত ২৩ ডিসেম্বর আদালতে ২৭৭ পাতার হলফনামা জমা দিয়ে ফের রাজীব কুমারকে হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছে সিবিআই।

হলফনামায় ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সারদাতদন্তে সিবিআই যে সব তথ্য হাতে পেয়েছে তা তুলে ধরা হয়েছে। সঙ্গে তুলে ধরা হয়েছে সারদাতদন্তে গ্রেফতার বিভিন্ন ব্যক্তিদের বয়ান।

শুধুমাত্র হেফাজতে নিয়ে জেরা করাই নয়, সিবিআই রাজীবের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের অবমাননার আরও একটি মামলাও নতুন করে শুনানির আর্জি জানিয়েছে। সারদা-সহ অর্থলগ্নি সংস্থার মামলাগুলি সর্বোচ্চ আদালতের নির্দেশে চলছে। সেই মামলার তদন্তে সহযোগিতার পরিবর্তে রাজীব কুমার-মুরলীধর শর্মা-সহ কয়েকজন আইপিএস (IPS) বাধা সৃষ্টি করছে বলে সিবিআই বছরখানেক আগেই অভিযোগ করেছিল। রাজীবের বাড়িতে সিবিআই তল্লাশির পরেই সেই অবমাননার মামলাটি দায়ের হয়েছিল। সেটি নতুন করে সামনে এনে শুনানি চেয়েছে তদন্তকারী সংস্থা। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার অবশ্য এখন আদালতের নির্দেশে জামিনে রয়েছেন।

আরও পড়ুন- কৃষি আইনের প্রতিবাদে এবার এনডিএ ছাড়ল আরএলপি