৩১ ডিসেম্বর রাতে শহরের কোথাও জমায়েতের অনুমতি নেই, জারি থাকবে ১৪৪ ধারা

ভারতে করোনা (Coronavirus) সংক্রমণের নিরিখে প্রথম থেকে শীর্ষ স্থানে রয়েছে মহারাষ্ট্র (Maharashtra)। এখনও দৈনিক সংক্রমণে ওই রাজ্য প্রথম পাঁচ নম্বরে। আর এই কারণেই বর্ষবিদায় ও বর্ষবরণ উপলক্ষে এবার ৩১ ডিসেম্বর রাতে মুম্বইয়ে কোনও উৎসব-জমায়েত করা যাবে না। সঙ্গে শহরে জারি থাকবে ১৪৪ ধারা। কার্ফু জারি থাকবে রাতে। এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে মুম্বই পুলিশ (Mumbai Police)।

মুম্বই পুলিশের ডিসি এস চৈতন্য জানিয়েছেন, “প্রতি বছর বর্ষবিদায় ও বর্ষবরণের রাতে মুম্বইয়ে বিশাল জমায়েত হয়। কিন্তু এ বার করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে তা সম্ভব নয়। বাড়ির ছাদ, বার-রেস্তরাঁ, সমুদ্র সৈকত কোথাও পার্টি-জমায়েতের অনুমতিও দেবে না প্রশাসন। রাত্রিকালীন কার্ফু জারি রয়েছে, তার সঙ্গে জারি করা হচ্ছে ১৪৪ ধারা। চার জনের বেশি রাস্তায় বেরোতে পারবেন না। রাত ১১টার পরে গাড়ি নিয়ে যাতায়াত করা যাবে। তবে গাড়িতে চার জনের বেশি যাত্রী থাকা চলবে না।”

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry Of Home Affairs) সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, গত ২৫ নভেম্বর যে কোভিড নির্দেশিকা জারি হয়েছিল, তা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে। গত ২৫ নভেম্বরের নির্দেশিকায় বলা হয়েছিল, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্যগুলি রাত-কার্ফু জারি করতে পারবে, ছোট কন্টেনমেন্ট জোন গড়ার উপরে জোর, কন্টেনমেন্ট জোনের বাইরে লকডাউন করা যাবে না, কর্মস্থলে বা সর্বজনীন এলাকায় মাস্ক না পরলে রাজ্য সরকার জরিমানা করতে পারবে। এই নির্দেশিকার মেয়াদ ছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন-মার্চের মধ্যে ১০ কোটি ‘কোভিশিল্ড’ উৎপাদনে সক্ষম হবে সেরাম : পুনাওয়ালা

Previous article৪ জানুয়ারি থেকে খুলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়
Next articleঅভিষেকের দক্ষিণ দিনাজপুরে সভায় হবে দু’লক্ষের বেনজির জমায়েত, দাবি তৃণমূলের