নতুন বছরে দেশের ৬ শহরকে ‘লাইটহাউস’ উপহার দিলেন নরেন্দ্র মোদি

অভিশপ্ত ২০২০ পেরিয়ে একুশে পা দিয়েছে পৃথিবী। আর এই নতুন বছরের প্রথম দিনেই দেশবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি উপহার দিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একযোগে দেশের ছোট-বড় শহরে অত্যাধুনিক লাইটহাউস(light house) প্রকল্পের সূচনা করলেন তিনি। আর এই শহরগুলি তালিকায় রয়েছে মধ্যপ্রদেশের ইন্দোর, গুজরাটের রাজকোট, তামিলনাডুর চেন্নাই, ঝাড়খণ্ডের রাঁচি, ত্রিপুরার আগরতলা এবং উত্তরপ্রদেশের লখনউ। বৃহস্পতিবার এই প্রকল্পের সূচনা উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হন সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে লাইট হাউস প্রকল্প, অত্যাধুনিক আন্তর্জাতিক মানের প্রযুক্তি, সরঞ্জাম এবং পদ্ধতির মাধ্যমে নির্মাণ। দেশে এই প্রথম এত বড় মাপের এই ধরণের প্রকল্প বাস্তবায়িত হবে। বাড়ি নির্মাণের ক্ষেত্রে সর্বাঙ্গিনভাবে উদ্ভাবনমূলক প্রযুক্তি গ্রহণ করে জিএইচটিসি-ইন্ডিয়ার(ghtc India) আওতায় এই প্রকল্পগুলি বাস্তবায়িত হবে। যে ছ’টি শহরকে বেছে নেওয়া হয়েছে, তার প্রত্যেকটিতে উন্নত পরিকাঠামোর সাহায্যে ১০০০টি বাড়ি নির্মাণ করা হবে। বাড়িগুলি তৈরি হবে মাত্র ১২ মাসের মধ্যে। এবং এই বাড়ি তৈরিতে তথাকথিত নির্মাণ সামগ্রী ইঁট, বালি, সিমেন্ট ব্যবহার করা হবে না। এসব ব্যবহারে বাড়ি নির্মাণ বেশ ব্যয়সাপেক্ষ এবং সময়বহুল। লাইট হাউস প্রকল্পের অধীনে বিকল্প পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে নির্মাণ করা হবে। নির্মিত বাড়িগুলি আর্থিক দিক দিয়ে সাশ্রয়ী, স্থিতিশীল, উন্নতমানের এবং টেকসই হবে।

আরও পড়ুন:হাথরসের বিতর্কিত জেলাশাসক প্রবীণ কুমারকে সরাল যোগী সরকার

প্রধানমন্ত্রীর দাবি, এই প্রকল্প একটা পাইলট প্রজেক্ট হিসেবে কাজ করবে। এবং আগামী দিনে দেশের বিভিন্ন প্রান্তে এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাড়ি নির্মাণ সম্ভব হবে। পাশাপাশি এদিন শহরাঞ্চলের জন্য ASHA-INDIA প্রকল্পেরও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের অধীনে বাড়ি নির্মাণের ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারকারী স্টার্টআপদের উৎসাহ প্রদান করা হবে। নরেন্দ্র মোদির দাবি, গত ৬ বছরে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় লক্ষাধিক বাড়ি তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, ‘হাউসিং ফর অল’ লক্ষ্য অর্জনের জন্য যে চতুর্মুখী কাজ করা হচ্ছে, তা কোটি কোটি গরিব এবং মধ্যবিত্তের উপকারে লাগছে। আমার বিশ্বাস ‘হাউসিং ফর অলে’র স্বপ্ন অবশ্যই পুরণ হবে।

Advt

Previous articleশহরে করোনা আক্রান্ত ব্রিটেন ফেরত আরও ১, দেশে নতুন স্ট্রেনের সংখ্যা বেড়ে ২৯
Next article‘শুভেন্দু পরিবারের সম্পদ, আমি ছেলের বিরুদ্ধে যাবো কেন?’মুখ খুললেন শিশির অধিকারী