আদালতের ধমক খেয়ে অবশেষে হাথরসের বিতর্কিত জেলাশাসককে সরালো যোগী সরকার

আদালতের নির্দেশের পর অবশেষে পদক্ষেপ নিতে বাধ্য হল উত্তরপ্রদেশের(Uttar Pradesh) যোগী আদিত্যনাথের(Yogi Adityanath) সরকার। শুক্রবার রাজ্যের ১৬ জন আইএএস(IAS) আধিকারিককে করা হলো বদলি। যে তালিকায় রয়েছেন হাথরসের জেলাশাসক প্রবীন কুমার লস্কর(Praveen Kumar laskar)। যার এলাকাতেই গত সেপ্টেম্বর মাসে ১৯ বছরের এক দলিল যুবতীকে গণধর্ষণ ও হত্যার ঘটনা ঘটে। বিতর্কিত ওই জেলাশাসক প্রবীন কুমারকে বর্তমানে মির্জাপুরের জেলাশাসক করে পাঠানো হয়েছে। ওনার জায়গায় হাথরসে পাঠানো হয়েছে উত্তরপ্রদেশের জলনিগমের দায়িত্বে থাকা আইএএস অফিসার রমেশ রঞ্জনকে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে হাথরসের(Hathras) নির্যাতিতা তরুণী পরিণতি দেখে শিউরে উঠেছিল গোটা দেশ। ১৯ বছরের এক তরুণীকে গণধর্ষণ করে চার যুবক। শারীরিক নির্যাতনের পরিমাণ এত ভয়াবহ ছিল যে পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে ওই যুবতী। পরে দিল্লির হাসপাতালে মৃত্যু হয় তার। তবে নৃশংসতার পরিণতি এখানেই শেষ নয়। রাতের অন্ধকারে নির্যাতিতা তরুণীর দেহ সৎকার করে দেয় পুলিশ পরিবারের অনুপস্থিতিতে। এভাবে চোরের মত দেহ সরকারের নির্দেশ দেওয়া হয়েছিল জেলাশাসকের তরফেই। এমন অমানবিক কর্মকাণ্ড এর জেরে হাথরসের জেলাশাসককে তীব্র ভৎসনা করেছিল আদালত। প্রশ্ন ওঠে যোগী সরকারের ভূমিকা নিয়েও। তবে এতকিছুর পরও ওই জেলাতেই জেলা শাসক হিসেবে বহাল তবিয়তে কাজ করে যাচ্ছিলেন ওই আধিকারিক। আদালতের ভৎসনা পর অবশেষে তাকে বদলি করল যোগী সরকার।

আরও পড়ুন:মণীশ শুক্লা হত্যাকাণ্ডের চার্জশিট পেশ সিআইডি’র, অভিযুক্তের তালিকায় ১০

উল্লেখ্য, হাথরসের নৃশংস সেই হত্যাকাণ্ডের পর সরব হয়ে ওঠে দেশের বেশিরভাগ সংবাদমাধ্যম। স্বাভাবিকভাবেই প্রবল সমালোচনার মুখে পড়েন জেলাশাসক প্রবীণকুমারও। একটি ভিডিওয় দেখা যায়, তিনি নির্যাতিতার বাড়িতে গিয়ে খোলাখুলি হুমকি দিচ্ছেন তাঁদের। ঠান্ডা স্বরে বলছেন, সাংবাদিকরা চলে যাবেন। কিন্তু তাঁদের এখানেই থাকতে হবে। ভিডিওটি প্রকাশ্যে আসার পরে নিন্দার ঝড় বয়ে যায়। কীভাবে মেয়েহারা অসহায় পরিবারকে তাঁদের দুঃসময়ে এভাবে হুমকি দিতে পারেন একজন জেলাশাসক, প্রশ্ন ওঠে তা নিয়ে। অমানবিকতার চরম পর্যায়ে পৌঁছানো এই জেলাশাসককে চাপের মুখে পড়ে অবশেষে বদলি করল উত্তরপ্রদেশ সরকার।

Advt

Previous articleকাঁথির সভাতেই বিজেপিতে সৌমেন্দু, ঘোষণা শুভেন্দুর
Next articleহাথরসের বিতর্কিত জেলাশাসক প্রবীণ কুমারকে সরাল যোগী সরকার