নতুন দুটি স্ট্রেন হামলা চালাচ্ছে, বিপদ মানুষের কারসাজিতেই, মত বিজ্ঞানীদের

আফ্রিকান সোয়াইন ফ্লু ভাইরাসের (African Swine Flu virus) নতুন দুটি স্ট্রেনের হদিশ মিলেছে চিনে। এই নিষিদ্ধ দুটি স্ট্রেন (Strain ) থেকে সংক্রমণ ছড়িয়েছে। জানা গিয়েছে, স্ট্রেন দুটি থেকে সংক্রমণে ইতিমধ্যে শুয়োরের মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে।

আফ্রিকান সোয়াইন ফ্লু ভাইরাসের স্ট্রেনে যে জিনগুলো রয়েছে, সেই জিনগুলির মধ্যে দুটি উপস্থিত নেই। চিনে ( China) করোনা সূত্রপাতের পর থেকে নতুন করে বিপদ বাড়িয়েছে আফ্রিকান সোয়াইন ফ্লু। শুয়োরের খামারগুলিতে হাজার হাজার শুয়োরের মৃত্যু হয়েছে এর জেরে।
সোয়াইন ফ্লু ভাইরাসের নতুন স্ট্রেন থেকে মড়ক লাগার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিভিন্ন খামারে বর্তমানে অসুস্থ শুয়োরগুলিকে পৃথকভাবে রাখার ব্যবস্থা করা হয়েছে। পশুর বিশেষজ্ঞদের মতে, আফ্রিকান সোয়াইন ফ্লু এর ভাইরাস রূপান্তরিত হওয়ার নতুন স্ট্রেন সংক্রমণ ছড়াচ্ছে। পশু চিকিৎসকরা আরও জানিয়েছেন, আফ্রিকান সোয়াইন ফ্লু প্রতিরোধে কোনও বৈধ টিকা নেই। মানুষের কারসাজিতেই আফ্রিকান সোয়াইন ফ্লু ভাইরাস রূপান্তরিত হয়েছে বলে অভিযোগ। এর আগে রোগপ্রতিরোধ হয়েছে টিকা তৈরি হয়েছে, তার ক্ষতিকর প্রভাব মানুষের উপর পড়তে পারে। এই যুক্তিতেই বাতিল করা হয়েছে টিকা। তবে এখনও নতুন এই স্ট্রেন মানুষের তৈরি বলে মত বিজ্ঞানীদের। তবে কে বা কারা যুক্ত, তা চিহ্নিত করা যায়নি বলে সরকারি সূত্রের খবর।

আরও পড়ুন- বোস্টন প্লেজের ২০ তম বর্ষপূর্তি উদযাপনে যৌথ ভূমিকায় অ্যাডামাস

Advt

Previous articleরেকর্ড ছুঁয়েও ফের ধাক্কা খেলো শেয়ার বাজার, ৭৪৬ পয়েন্ট নামলো সেনসেক্স
Next articleদলবিরোধী কাজের অভিযোগ, তৃণমূল থেকে বহিষ্কার বৈশালীকে