বাড়ছে ইউপিআই জালিয়াতি, গ্রাহকদের সতর্ক করল এসবিআই

দেশজুড়ে ব্যাঙ্কিং পরিষেবা যত বেশি অত্যাধুনিক হয়ে উঠছেন পাল্লা দিয়ে বাড়ছে জালিয়াতির ঘটনাও। সম্প্রতি নেট ব্যাঙ্কিং(NetBanking) গোটা দেশে এক বহুল জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছেন। আর এখানেই বাড়তি সর্তকতা অবলম্বনের সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(State Bank of India)। ব্যাংকে তরফ হয় তাদের ৪৪ কোটি গ্রাহকের ইউপিআই জালিয়াতি(UPI Frud) নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘটনায় উদ্বেগ বাড়ছে।

সম্প্রতি দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই তাদের টুইটার হ্যান্ডেল জালিয়াতি সংক্রান্ত বিষয়ে একটি টুইট শেয়ার করে। যেখানে গ্রাহকদের বলা হয়েছে, যদি ইউপিআই(UPI) থেকে আপনার অ্যাকাউন্টে টাকা কাটার কোন এসএমএস আসে, এবং যদি আপনার দ্বারা সেই টাকা না দেওয়া হয় তাহলে অবিলম্বে সতর্ক হোন। এক্ষেত্রে গ্রাহকদের কি করতে হবে সে বিষয়েও তথ্য পেশ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাংকের তরফে জানানো হয়েছে, এমন হলে সবার প্রথমে ইউপিআই সার্ভিস বন্ধ করতে হবে। কীভাবে এই সার্ভিস বন্ধ করা যায় সে তথ্য বিশদে পেশ করা হয়েছে ব্যাঙ্কের তরফে। সেক্ষেত্রে আপনাকে মোবাইলে ডায়াল করতে হবে 1800111109. এসএমএসের মাধ্যমে বন্ধ করতে হলে এসএমএস পাঠাতে হবে 9223008333.

আরও পড়ুন:ব্রিগেডে সম্ভবত নেই তেজস্বী যাদব, দেখা করবেন মমতার সঙ্গে, নয়া জল্পনা

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে যেভাবে জালিয়াতির সংখ্যা বেড়ে চলেছে তাতে গ্রাহকদের পাশাপাশি দুশ্চিন্তায় রয়েছে ব্যাংকও। সম্প্রতি লোন অ্যাপ নিয়ে ব্যাপক জালিয়াতির ঘটনা দেশের একাধিক গ্রাহকের সঙ্গে। সেই সময় এসবিআই তার গ্রাহকদের সতর্ক বার্তা পাঠায়। সে ঘটনার পর এবার অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা নিয়ার গ্রাহকদের সতর্ক করা হলো এসবিআই-এর তরফে।

Advt