গ্রীষ্মে নাজেহাল হবেন কলকাতাবাসী, দাবি আবহাওয়াবিদদের

বসন্তেই গরমে নাকাল হচ্ছেন শহরবাসী। আগামী সপ্তাহগুলিতেও যে ব্যাপক গরমের সম্মুখীন হবেন কলকাতাবাসী, তা স্পষ্ট করে দিল আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কয়েকদিনে কলকাতায় গরম বাড়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার কলকাতায় সর্বাধিক তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৭। এক্ষেত্রেও তাপমাত্রা ১ ডিগ্রি বেশি ছিল স্বাভাবিকের তুলনায়। হাওয়া অফিসের তরফে জানা যাচ্ছে, আগামী কয়েকদিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই কলকাতায়।

আরও পড়ুন-ব্রিগেডে ‘ভিড়’ চায় গেরুয়া শিবির, সমর্থক আনতে লক্ষ লক্ষ টাকা দিয়ে ট্রেন ভাড়া করছে বিজেপি?

তাপপ্রবাহ চলার সম্ভাবনা প্রসঙ্গে বিশেষজ্ঞদের দাবি, তিন মাসের আবহাওয়ার পূর্বাভাসের ক্ষেত্রে ঠিক কোন রাজ্যে তাপপ্রবাহ চলবে তা বলা সম্ভব নয়। তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তর প্রদেশ, দিল্লি, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা এবং মহারাষ্ট্রের ভিধার্বা কোর হিটওয়েভ জোনের মধ্যে পড়ে। এই রাজ্যগুলিতে অতীতেও তাপপ্রবাহ বইতে দেখা গিয়েছে। ফলে ঘোষিত উষ্ণতম বর্ষেও তাপপ্রবাহ চলার সম্ভাবনা প্রবল বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। ফলে এবারের গ্রীষ্মে নাজেহাল হবে কলকাতা সহ গোটা দেশ।

মৌসম ভবন আগেই জানিয়েছিল, এই বছর রেকর্ড গরম থাকবে সারা ভারতে। কলকাতার বর্তমান চিত্রও একই কথা বলছে। মার্চ থেকে মে মাস পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্য ছাড়া সারা ভারতেই ব্যাপক দাপট থাকবে গ্রীষ্মের। উত্তর, উত্তর পশ্চিম, উত্তর পূর্ব এবং পূর্ব ভারতের কিছু রাজ্যে স্বাভাবিকের তুলনায় অনেকটা বেশি থাকবে তাপমাত্রা। এমনকী হিমালয়ের পাদদেশে অবস্থিত রাজ্যগুলিও পাবে না রেহাই। উষ্ণতম গ্রীষ্মের সাক্ষী থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তর প্রদেশ, বিহার। এদিকে ওড়িশা, ছত্তিশগড় ও মহারাষ্ট্রের কঙ্কনকেও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, এই রাজ্যগুলিতেও জারি থাকবে গরমের দাবদাহ।

Advt

Previous articleব্রিগেডে ‘ভিড়’ চায় গেরুয়া শিবির, সমর্থক আনতে লক্ষ লক্ষ টাকা দিয়ে ট্রেন ভাড়া করছে বিজেপি?
Next articleস্বস্তির খবর! একলাফে অনেকটাই কমল সোনার দাম