আইসিসির বিরুদ্ধে তোপ দাগলেন রবি শাস্ত্রী

বিশ্ব টেস্ট ক্রিকেটের ফাইনালে ওঠার পরেই আইসিসির বিরুদ্ধে সরব হলেন দলের কোচ রবি শাস্ত্রী। তিনি সাফ জানিয়েছেন, হঠাৎ করেই আইসিসির এই নিয়ম পরিবর্তন মেনে নেওয়া যায় না । তার স্পষ্ট কথা , করোনা পরিস্থিতির জেরে হঠাৎ করেই যেভাবে আইসিসি সমস্ত নিয়মকানুন বদলে দিয়েছিল তারপরে সবথেকে বেশি বিপদে পড়েছিলাম আমরা অর্থাৎ ভারতীয় দল। সেই সময় অন্য অনেকের চেয়ে ভারতের পয়েন্ট বেশি থাকলেও আইসিসির নিয়ম বদলের কারণে তিন নম্বরে নেমে গিয়েছিল ভারত। যা কখনোই মেনে নেওয়া যায় না । তবুও সব বাধা-বিপত্তি পেরিয়ে শেষ পর্যন্ত ফাইনালে উঠেছে ভারত এবং তার জন্য পুরো কৃতিত্বটাই ক্রিকেটারদের দিয়েছেন ভারতীয় দলের কোচ। এবং আইসিসির এই তুঘলকি মনোভাব যাতে আগামী দিনে ফের না সামনে আসে সে জন্য ইতিমধ্যেই সরব হয়েছেন তিনি ।

এক নজরে দেখে নিন নতুন নিয়ম-

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত লিগ ম্যাচগুলি ড্র হলে বা টাই হলে পয়েন্ট ভাগ করে দেওয়া হতো। এখন প্রশ্ন হল, যদি ফাইনাল ম্যাচ ড্র হয়, তবে কাদের হাতে ট্রফি উঠবে? দেখে নেওয়া যাক আইসিসির নিয়ম কী বলছে।

# টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে বা টাই হলে ভারত ও নিউজিল্যান্ড, উভয় দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করবে আইসিসি।

# রিজার্ভ ডে রাখা হলেও তা টাই-ব্রেকার বা ফুটবলের ধাঁচে অতিরিক্ত সময়ে ম্যাচের নিস্পত্তির জন্য ব্যবহার করা যাবে না।
যদি প্রাকৃতিক বা অন্য কোনও কারণে নেট প্লেয়িং টাইমের কোটা পূর্ণ করা না যায়, একমাত্র তখনই ম্যাচ রিজার্ভ ডে বা ষষ্ঠ দিনে গড়াবে।

# নেট প্লেয়িং টাইম হল আইসিসি নির্ধারিত খেলার নূন্যতম সময়। পাঁচদিনে ৬ ঘণ্টা করে মোট ৩০ ঘণ্টা নেট প্লেয়িং টাইম নির্ধারণ করা হয়েছে আইসিসির তরফে।

১৮ থেকে ২২ জুন পর্যন্ত লর্ডসে খেলা হওয়ার কথা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। খেতাবি লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড।

Previous articleবড়বাজারের বহুতলে বিধ্বংসী আগুন, এখানেই রয়েছে পূর্ব রেলের সদর দফতর
Next articleনন্দীগ্রামে শুভেন্দু’র মনোনয়ন দাখিলে সঙ্গী হবেন স্মৃতি ইরানি, ধর্মেন্দ্র প্রধান