আড়াই হাজারের বাটি কিনে তিন কোটি টাকার ‘জ্যাকপট’

বাড়ির জিনিস কিনতে গিয়েছিলেন। কিন্তু নজর কাঁড়ে একটা সুন্দর  বাটি। ধবধবে সাদা রঙের পোর্সেলিনের উপর নীল রঙের ফুলের কাজ করা হাতের তালুর মাপের ওই বাটিটিকে দেখতে খুবই সুন্দর। তাই ২৫৪৪ টাকায় কিনে ফেলেন আমেরিকার কানেকটিকাটের বাসিন্দা। সেটিকে বাড়িতে নিয়ে এসে ভালোভাবে পর্যবেক্ষণ করতেই তাঁর সন্দেহ হয়, এটি যে সে বাটি নয়। তাই সোজা এক পুরাতত্ত্ববিদের কাছে বাটিটিকে নিয়ে যান সেই ব্যক্তি। পুরাতত্ত্ববিদ জানান, ব্যক্তিটির সন্দেহ একেবারেই সত্যি। রাতারাতি ‘জ্যাকপট’ লেগে যায় ব্যক্তিটির।

পুরাতত্ত্ববিদ জানান, সে সময়ই রাজার জন্যই মূল্যবান এই পোর্সেলিনের বাটি ব্যবহার করা হত। পোর্সেলিনের বাসনপত্রের গায়ে আঁকা থাকত রংবেরঙের ফুলের নকশা। ঠিক ওই বাটিটিতে যেমন নকশা আঁকা রয়েছে। প্রথমদিকে পোর্সেলিনের বাসনপত্রের চল ছিল চিনে। পরবর্তীকালে ইউরোপে পোর্সেলিনের বাসনপত্র রফতানি করত চিন। কিন্তু প্রশ্ন হল কীভাবে সেটি আমেরিকায় এসে পৌঁছল, তার খোঁজ শুরু হয়েছে। এধরণের আরও কোনও দুর্মূল্য জিনিস রয়েছে কিনা তাও জানার চেষ্টা চলছে।

এদিকে বাটির ঐতিহাসিক গুরুত্ব জানার পর তা নিলামে তোলার মনস্থির করেছেন ওই ব্যক্তি। আগামী ১৭ মার্চ তা নিলামে উঠবে। বিশেষজ্ঞদের মতে এর দাম ২ কোটি থেকে সাড়ে ৩ কোটি টাকার মধ্যে হতে পারে। জীবনে কোনওদিনও লটারি কাটেননি। এবার একটা বাটি কিনেই রাতারাতি ‘জ্যাকপট’ জিতে নিলেন আমেরিকার ওই বাসিন্দা।
Advt

Previous articleভাঙা পায়েই খেলা, ভাঙা পায়েই নবান্ন দখল: নয়া স্লোগান বেঁধে দিলেন অভিষেক
Next article‘লড়াইটা কংগ্রেসে থেকেই করব’, দলবদলের জল্পনায় ইতি টানলেন সোমেন-পুত্র রোহন