ভোটের ময়দানে গুরু-শিষ্যের লড়াই 

এবার বিধানসভা নির্বাচন নানা কারণে বিভিন্নভাবে বৈচিত্র্যপূর্ণ। ভোট ঘোষণার আগে থেকে শুরু করে নির্বাচনের তারিখ ঘোষণা, প্রার্থী তালিকা প্রকাশ সবকিছুর সঙ্গেই চলছে মুহুর্মুহু দলবদল। আর তাতে বিভিন্ন কেন্দ্রে নতুন নতুন সমীকরণ দেখা দিচ্ছে। যেমন যাদবপুর (Jadavpur) এবং সিঙ্গুর (Singur) এই দুই কেন্দ্রে এবার মুখোমুখি গুরু-শিষ্য।

সিঙ্গুরে বয়সের কারণে বর্তমান বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে (Rabindranath Bhattacharya) টিকিট দেয়নি তৃণমূল (Tmc)। তার বদলে টিকিট পেয়েছেন তাঁর কাছ থেকেই রাজনীতির পাঠ পাওয়া বেচারাম মান্না (Becharam Manna)। শিষ্য টিকিট পাওয়ায় দল ছেড়ে গেরুয়া শিবিরের নাম লিখিয়েছেন রবীন্দ্রনাথ। এবং সেই দল থেকে প্রার্থী হয়েছেন সিঙ্গুরের (Singur) মাস্টারমশাই। একেই রাজ্য-রাজনীতিতে উল্লেখযোগ্য কেন্দ্র সিঙ্গুর। আর সেখানেই লড়াই গুরু-শিষ্যের লড়াই।

 

 

 

আরেক কেন্দ্র যাদবপুর। সেখানে বামেদের প্রার্থী হয়েছেন বর্তমান বিধায়ক সুজন চক্রবর্তী (Sujan Chakraborty)। সংযুক্ত সমর্থিত বাম প্রার্থীর বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে রিঙ্কু নস্করকে (Rinku Naskar)। একসময় সুজন চক্রবর্তীর হাত ধরেই তাঁর রাজনীতিতে আসা। রাজনীতির সহজপাঠ সুজনের থেকেই শিখেছেন রিঙ্কু। পুরভোটে দাঁড়িয়ে জয়ী হয়েছিলেন তিনি। কিন্তু সম্প্রতি বাম ছেড়ে রামে আশ্রয় নেন রিঙ্কু নস্কর। এবং প্রার্থী হয়েছেন সেই যাদবপুর কেন্দ্রে। যাঁর থেকে রাজনীতির পাঠ নেওয়া এবার তাঁকেই ভোট বাক্স মাত দিতে পারেন কি না সেটাই দেখার।

 

এখনও বিজেপির সম্পূর্ণ প্রার্থী তালিকা প্রকাশ হয়নি। সেটা হওয়ার পরে আরো নতুন কী সমীকরণ প্রকাশ্যে আসে সেটাই দেখার।

Advt

Previous articleবাংলায় তৃণমূল জিতছে, আগাম জানিয়ে দিলেন পাওয়ার
Next articleজোটে জোর কোন্দল, আইএসএফ প্রার্থীর বিরুদ্ধে নামল কংগ্রেস