কিছুটা তৃণমূলের থেকে চুরি করা ও বাকিটা জুমলা: বিজেপির ইস্তেহারের পাল্টা সৌগত

বাংলায় প্রথম দফার নির্বাচন ২৭ মার্চ। তার ঠিক ৬ দিন আগে রবিবার ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারে উপস্থিত হয় বিজেপির নির্বাচনী ইস্তেহার(সংকল্পপত্র) প্রকাশ করেছেন বিজেপির(BJP) প্রাক্তন সভাপতি অমিত শাহ। যেখানে বঙ্গে বিজেপি সরকার প্রতিষ্ঠিত হলে কীভাবে সোনার বাংলা গড়ে উঠবে তার গালভরা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে গেরুয়া শিবিরের প্রকাশিত এই ইস্তেহারকে(Manifesto) সরাসরি জুমলা বলে তোপ দাগলেন তৃণমূল সাংসদ সৌগত রায়(Sougata Roy)। পাশাপাশি একাধিক জায়গায় তৃণমূলের(TMC) প্রকল্প চুরি করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

রবিবার বিজেপি ইস্তেহারে মহিলাদের জন্য একাধিক প্রতিশ্রুতি দিয়েছেন অমিত শাহ। যেখানে রাজ্য সরকারি চাকরিতে ৩৩% সংরক্ষণ ও মহিলাদের সরকারি বাস যাত্রায় বিনামূল্যে করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে সৌগত রায় বলেন, ‘গুজরাট- কর্নাটকের মতো বিজেপি শাসিত রাজ্য গুলিতে কেন এই সুবিধা চালু করলো না বিজেপি? বিজেপির সব কথাই হচ্ছে জুমলা।’ পাশাপাশি বিজেপি ইস্তেহারে ৫ টাকার অন্নপূর্ণা ক্যান্টিনের প্রতিশ্রুতিকে নকল বলে দাবি করেন সৌগত। তিনি বলেন, ‘এটা সম্পূর্ণ রূপে তৃণমূলের অনুকরণ। ৫ টাকায় খাবারের জন্য অন্নপূর্ণা ক্যান্টিন চালু করেছে তৃণমূল সরকার। এবং আগামী দিনের সব শহরে এটা চালু করার কথা বলেছি আমরা। ফলে বিজেপি প্রতিশ্রুতি সম্পূর্ণ হাস্যকর।’ বিজেপির ইস্তেহারে প্রকাশিত পুরোহিত ভাতাকেও নকল বলে দাবি করেন তিনি।

এর পাশাপাশি বিজেপির ইস্তেহার মিথ্যাচারেরও অভিযোগ তোলেন সৌগত রায়। তিনি বলেন, ‘আমরা বলেছিলাম একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ১০০০০ টাকা করে দেওয়া হবে। অথচ সেটাকেই তুলে ধরে অমিত শাহ ঘোষণা করলেন ১০ হাজার টাকা করে দেওয়া হবে মেয়েদের, এসসি, এসটি এবং গরিবদের। কিন্তু ওদের ইস্তেহারে লেখা রয়েছে টাকার অংকটা ১০ হাজার নয় ৭ হাজার।’ এছাড়াও এদিন তৃণমূলের দুয়ারের সরকার, দুয়ারে রেশন এবং প্রান্তিক চাষীদের ১০০০০ টাকা করে ভাতার কথা তুলে ধরেন সৌগত রায়। পাশাপাশি পড়ুয়াদের ১০ লক্ষ টাকা পর্যন্ত মাত্র ৫% সুদে ক্রেডিট কার্ডের ঋণ ও প্রত্যেক পরিবারকে ৫০০ টাকা করে মাসিক ভাতা। এসসি এসটি পরিবারের মহিলাদের ১ হাজার টাকা করে মাসিক ভাতার সমতুল্য কোন প্রতিশ্রুতি বিজেপি সরকার দিতে পারেনি বলেও জানান তৃণমূল সাংসদ।

আরও পড়ুন:একঝাঁক প্রতিশ্রুতি সহ বঙ্গে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করলেন অমিত শাহ

ইস্তেহারে প্রকাশিত আয়ুষ্মান ভারত ও অনুপ্রবেশ রোখার প্রতিশ্রুতি প্রসঙ্গেও এদিন বিজেপিকে তোপ দাগেন সৌগত রায়। তিনি বলেন, ‘ওরা আয়ুষ্মান ভারত চালু করবে বলছে গোটা ভারতে মাত্র ১ কোটি মানুষ এই সুবিধা পায়। অথচ বাংলায় ১০ কোটি মানুষ স্বাস্থ্য সাথীর সুবিধাভোগী। পাশাপাশি অনুপ্রবেশ প্রসঙ্গে তিনি বলেন ৭ বছর ক্ষমতায় থেকেও অনুপ্রবেশ বন্ধ করতে পারেনি ওরা। সীমান্তের দায়িত্বে থাকে বিএসএফ যারা কেন্দ্রীয় সরকারের অন্তর্গত এত বছরে কেন অনুপ্রবেশ বন্ধ করতে পারেনি তার জবাব বিজেপি সরকার দিক। সবশেষে তিনি বলেন, ‘ওরা এতদিন যেখানে যা প্রতিশ্রুতি দিয়েছে। সব মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। আসলে বিজেপি একটা জুমলা পার্টি ফলে ওদের প্রতিশ্রুতির মানুষ কখনোই বিশ্বাস করবে না।’

Advt

Previous articleএকঝাঁক প্রতিশ্রুতি সহ বঙ্গে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করলেন অমিত শাহ
Next articleমহামেডানকে ২-১ গোলে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে গোকুলাম