হাথরস নিয়ে খবর করা সাংবাদিকের বিরুদ্ধে উত্তরপ্রদেশে এ বার UAPA-মামলা

হাথরস কাণ্ড নিয়ে খবর করা সাংবাদিক সিদ্দিক কাপ্পানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কাজকর্মে যুক্ত থাকার অভিযোগে মামলা দায়ের হল উত্তরপ্রদেশে।

জানা গিয়েছে, সাংবাদিক কাপ্পানের (Siddiqui Kappan) বিরুদ্ধে UAPA বা সন্ত্রাসী কার্যকলাপ প্রতিরোধ আইন, তথ্যপ্রযুক্তি আইন-সহ একাধিক গুরুতর ধারায় মামলা দায়ের করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকার৷ তাঁর বিরুদ্ধে ৫ হাজার পাতার চার্জশিটও পেশ করেছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) পুলিশ। এর পাশাপাশি,অভিযোগ আনা হয়েছে, তিনি সাম্প্রদায়িক অশান্তি বাধানোর ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন৷

প্রসঙ্গত, হাথরস (Hathras) নিয়ে খবর করতে যাওয়ায় মোট ৭ জন সাংবাদিককে (Journalist) গ্রেফতার করা হয়েছিল। তার মধ্যে সিদ্দিক এবং তাঁর সতীর্থ আতিকু রহমান, মাসুদ আহমেদ এবং আলমের বিরুদ্ধে UAPA ধারায় মামলা দায়ের হয়েছে। সিদ্দিক এবং তাঁর সতীর্থরা অন্যতম উগ্রপন্থী (Terrorist) সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া বা PFI-এর সদস্য বলেও দাবি করেছে পুলিশ।
এদিকে, এ ব্যাপারে সিদ্দিকের পাশে দাঁড়িয়েছে কেরল ইউনিয়ন অব ওয়ার্কিং জার্নালিস্টস। তারা বলেছে, বেআইনি ভাবে গ্রেফতার করা হয়েছে সিদ্দিককে। কোনও প্রমাণ ছাড়াই তাঁকে বন্দি রাখা হয়েছে। সিদ্দিক PFI-এর সদস্য বলে যে অভিযোগ এনেছে উত্তরপ্রদেশ পুলিশ, তা-ও সর্বৈব মিথ্যা বলে দাবি তাদের।

২০২০-এর অক্টোবরে উত্তরপ্রদেশের হাথরসে এক দলিত কিশোরীকে গণধর্ষণের অভিযোগ ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল গোটা দেশে। হাসপাতালে ওই কিশোরীর মৃত্যু থেকে রাতারাতি তার দেহ জ্বালিয়ে দেওয়া হয়৷ এর পরেই উত্তরপ্রদেশ পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। আর সেই ঘটনা নিয়ে খবর করতে গিয়েই গ্রেফতার হন সিদ্দিকরা। তখন থেকেই মথুরা জেলে বন্দি সিদ্দিক। তাঁর আইনজীবী মধুবন দত্ত চতুর্বেদী বলেন, ‘‘৫ হাজার পাতার চার্জশিট। এখনও হাতে পাইনি। সেটি হাতে পেলে তবেই পরবর্তী পদক্ষেপ করা হবে।’’ গত ডিসেম্বরে উত্তরপ্রদেশ সরকার সুপ্রিম কোর্টে জানায়, কেরলের যে সংবাদপত্রের কর্মী হিসেবে নিজের পরিচয় দিয়েছেন সিদ্দিক, সেটি দু’বছর আগেই বন্ধ হয়ে গিয়েছে। সাংবাদিক সেজে আসলে সাম্প্রদায়িক বিভাজন তৈরি এবং আইন- শৃঙ্খলায় অবনতি ঘটাতেই সিদ্দিক হাথরস যান৷

Advt

 

Previous articleতদন্তে সহযোগিতা করছেন না, তাই লালাকে ফের তলব সিবিআইয়ের
Next article‘কমিশনকে দিয়ে অফিসার বদল করানো হচ্ছে’, খানাকুল থেকে বিজেপিকে আক্রমণ মমতার