ভোটের মাঝেই বেসরকারিকরণের পথে আরও ২টি ব্যাঙ্ক, সিদ্ধান্ত আগামী ১৪ই এপ্রিল

কেন্দ্রীয় বাজেটেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছিলেন, আইডিবিআই ব্যাঙ্ক ছাড়াও আগামী অর্থবর্ষে আরও সরকারি প্রতিষ্ঠানের বেসরকারিকরণ করা হবে। যদিও সেইসব ব্যঙ্কগুলির নাম উল্লেখ করেননি তিনি। কিন্তু কোন দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণ হবে তা এখনও স্পষ্ট নয়। কেন্দ্রীয় সরকারের ২টি সূত্রের মাধ্যমে জানতে পারা গিয়েছে আগামী বুধবার নীতি আয়োগের বৈঠক রয়েছে ৷ ১৪ এপ্রিল ২০২১ (April 14, 2021), বুধবার এই বৈঠক হবে৷ বৈঠকে যে যে ব্যাঙ্ককে নিয়ে বেসরকারিকরণ করা কথা ভাবা হচ্ছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে৷ সূত্রের খবর নীতি আয়োগের পক্ষ থেকে চারটি বা পাঁচটি প্রস্তাব থাকবে৷
সূত্রের খবর, আগামী ১৪ই এপ্রিল অর্থ্যাৎ বুধবার এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। চার থেকে পাঁচটি সরকারি ব্যাঙ্কের নাম থাকতে পারে প্রস্তাবিত তালিকায়। তারমধ্যে ইন্ডিয়ান ওভারসিস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্কের নাম থাকতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। এরমধ্যে থেকেই দুটি নাম বৈঠকে স্থির করা হবে।কোন দুটি সরকারি ব্যঙ্ককে এবার বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, তানিয়ে বিনিয়োগকারীদের মনে প্রশ্ন উঠেছে।
কেন্দ্রে মোদি সরকার আসার পরপরই একের পর এক সরকারি সংস্থা বেসরকারিকরণ করা হয়েছে। গত বছর ১০ টি সরকারি ব্যাঙ্ক সংযুক্তিকরণের মাধ্যমে ৪ টি ব্যাঙ্ক গঠন করা হয়েছে। এখন সরকার আরও কিছু ব্যাঙ্কের বেসরকারিকরণ করতে চায়। অর্থনীতিবিদদের মতে সরকার যে সব ব্যাঙ্ক ধারাবাহিকভাবে ঘাটতিতে চলছে, সেইসব ব্যাঙ্কগুলিকেই বেসরকারিকরণ করতে চায়। তবে বেসরকারিকরণের ফলে ব্যাঙ্কগুলিতে কী প্রভাব পড়তে চলেছে, তা নিয়ে গ্রাহকদের মনে উদ্বেগ চরমে উঠেছে। তবে বাজেটে একথা ঘোষণা করার পরই বাজারে ব্যাঙ্কের শেয়ার দর বাড়তে শুরু করেছে ।

Advt

Previous articleকেকেআরের জার্সিতে দু’বছর পর ফের আইপিএলে অভিষেক হরভজনের
Next article‘ইস্তফাপত্র পকেটে নিয়ে ঘুরছি’, শীতলকুচি প্রসঙ্গ টেনে কটাক্ষ অমিত শাহের