যোশীমঠে ফের হিমবাহ ভেঙে বিপর্যয়, মৃত ৮, উদ্ধার ৩৮৪ শ্রমিক

ফের বিপর্যয় উত্তরাখণ্ডের জোশীমঠে (joshimath at Uttarakhand)। শনিবার সকালে জোশীমঠে ভারত-চিন সীমান্তবর্তী সুমনার কাছে নীতি ভ্যালিতে একটি হিমবাহ (landslide) ভেঙে পড়ে। এখনও  পর্যন্ত আটজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।  সেনাবাহিনীর জওয়ানরা উদ্ধারকার্য শুরু করেছে। ৩৮৪ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বহু মানুষের এখনও খোজ নেই। নিখোঁজদের উদ্ধারে তল্লাশি শুরু হয়েছে। তবে ওই এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। ফলে ভূমিধস হচ্ছে সমানে। বৃষ্টি ও ধসের কারণে উদ্ধার কাজ বাধাপ্রাপ্ত হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন সোমবার থেকেই জোশীমঠের ওই এলাকায় ভারী বৃষ্টি ও তুষারপাত হচ্ছিল। শুক্রবার বিকেল চারটে নাগাদ আচমকাই একটি হিমবাহে ধস নামে। সুমনার কাছে নীতি ভ্যালিতে আছড়ে পড়ে। ওই অঞ্চলেই বর্ডার রোড অর্গানাইজেশন রাস্তা তৈরির কাজ করছিল। মোট দুটি ক্যাম্প বানিয়ে বহু শ্রমিক ছিল সেখানে। প্রায় সকলেই বরফের ধসে তলিয়ে যান। কে কোথায় হারিয়ে যান তার কোনো হদিস ছিল না। এ দিন সকাল থেকে পুরোদমে উদ্ধারকার্য শুরু হয়। জানা গিয়েছে, একাধিক জায়গায় ধস নামার কারণে ৪-৫টি অঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে কথা বলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী সাহায্যের আশ্বাস দিয়েছেন বলে জানা গিয়েছে। আইটিবিপির জওয়ানদেরও প্রস্তুত থাকতে বলেছেন।” উদ্ধারকারী দল এবং বায়ুসেনাকেও উদ্ধার কাজে সাহায্যের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

Previous articleভয়ঙ্কর পূর্বাভাস দিলেন আইআইটির বিজ্ঞানীরা, মে মাসে সর্বশক্তি দিয়ে হানা দেবে করোনা!!
Next articleচাপে পড়ে পিছু হটল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, রাজ্য সরকারগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা