পশ্চিমবঙ্গের সব হাসপাতালে অক্সিজেন পৌঁছে দিতে মরিয়া নবান্ন

গোদের ওপর বিষ ফোঁড়া যেমন ঠিক তেমনই করোনা-সঙ্কটের মধ্যে দেশজুড়ে অক্সিজেনের আকাল। তবে বাংলার পরিস্থিতি এখনও ভালো। করোনা আবহে পশ্চিমবঙ্গের সব হাসপাতালে অক্সিজেন পৌঁছে দিতে মরিয়া নবান্ন। এবং ঘাটতি যাতে না হয় সেদিকে নজর রাখছে প্রশাসন। এ নিয়ে মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসনিক কর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন স্বাস্থ্যসচিব এবং মুখ্যসচিব। জারি করেছেন একগুচ্ছ নির্দেশিকাও।

ইতিমধ্যেই রাজ্যের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, পশ্চিমবঙ্গে অক্সিজেনের সঙ্কট নেই। এদিন নবান্নর তরফ থেকে বলা হয়েছে, প্রিন্সিপাল বা সুপাররাই প্রয়োজন অনুযায়ী জেলা হাসপাতালগুলির অক্সিজেন সরবরাহের পাইপলাইন তৈরি করতে পারবে। এর সমস্ত খরচ বহন করবে নবান্ন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বিগত কয়েক বছরে রাজ্যের ১০৫টি হাসপাতালে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। আগামী মে মাসের ১৫ তারিখের মধ্যে আরও ৪১টি হাসাপাতালে পাইপলাইনের ব্যবস্থা করা হচ্ছে। নবান্ন জানিয়েছে, বাংলায় আরও ৫৫টি অক্সিজেন প্ল্যান্ট তৈরি হচ্ছে।

আরও পড়ুন-বেনজির, মৃতদেহ সৎকারের জন্য ১৬ থেকে ২০ ঘন্টা পর্যন্ত অপেক্ষা !

অক্সিজেনের কালোবাজারি রুখতে জেলা ও মহকুমাশাসকদের কড়া নজর রাখতে নির্দেশ দিল রাজ্য সরকার। অক্সিজেন সরবরাহে এলাকাভিত্তিক নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, বড় হাসপাতালগুলিতে লিকুইড অক্সিজেন ট্যাঙ্ক বসানো হবে। দেশের বিভিন্ন রাজ্যের মতো এ রাজ্যে যেন কোনও ভাবেই অক্সিজেনের অভাব না দেখা দেয় তার জন্য আগে থেকে প্রস্তুত হচ্ছে মমতার সরকার।

Advt

Previous articleঅতিমারির প্রভাব ; রুপির বিপরীতে টাকার অবস্থান শক্তিশালী
Next articleআড়াই ঘণ্টা পরে অনুব্রতর নাগাল পেল কমিশন, কোথায় ছিলেন তিনি?