টিকা চেয়ে ‘ক্ষমতাশালী’দের হুমকি, চাপের মুখে লন্ডন পালালেন সেরাম কর্তা

দেশজুড়ে করোনা পরিস্থিতি(Corona situation) ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। একই রকমভাবে করোনা মোকাবিলায় ভারতে ভ্যাকসিনের সংকট চরম আকার ধারণ করেছে। এই অবস্থায় রীতিমতো চাপে পড়েছেন সেরাম কর্তা আদার পুনাওয়ালা(Adhar poonawala)। অভিযোগ ক্ষমতাশালী ব্যক্তিরা তাকে সরাসরি ফোন করে ভ্যাকসিন চেয়ে হুমকি দিচ্ছেন। অবিলম্বে যোগান চাইছেন তারা। এই অবস্থায় রীতিমতো চাপের মুখে পড়ে লন্ডন চলে গেলেন সেরাম কর্তা(seram chief) আদার পুনাওয়ালা।

এইমুহূর্তে ভারতের মাটিতে অন্যতম ভিভিআইপি আদার পুনাওয়ালা। গত সপ্তাহে পুনাওয়ালাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেয় ভারত সরকার। এরই মাঝে শনিবার এক সাক্ষাৎকারে তিনি জানান, ভ্যাকসিন চেয়ে ক্ষমতাশালী ব্যক্তিরা তাকে ফোন করে রীতিমতো হুমকি দিচ্ছেন। তাঁর কথায়, ‘আমি দীর্ঘ সময় লন্ডনে থাকছি। ভারতে ঐ পরিস্থিতিতে আর ফিরে যেতে যাই না। সবকিছুর দায় আমার উপর কিন্তু আমি একা কিছুই করতে পারব না। আমি ভাবতেও পারছি না ওঁদের ব্যক্তিগত প্রয়োজন না মেটালেই ওঁরা কী করতে পারে!’ অবশ্য টুইট করে পুনাওয়ালা জানিয়েছেন, দুদিন পর ফের ভারতে ফিরেছেন তিনি।

আরও পড়ুন:বিজয়োল্লাসে বিধিভঙ্গ হলেই এফআইআরের নির্দেশ নির্বাচন কমিশনের

জানা গিয়েছে, ভ্যাকসিনের দাবিতে প্রাণনাশের হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে আদার পুনাওয়ালাকে। যার ফলে তাঁকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল ভারত সরকার। ভারতের যেখানে তিনি যাবেন তার সঙ্গে থাকবে ৪ থেকে ৫ জন সশস্ত্র বাহিনী। এ প্রসঙ্গে আদার বলেন ‘ভ্যাকসিনের চাহিদা নিয়ে লোকের মধ্যে যে আচরণ লক্ষ্য করা যাচ্ছে তা অপ্রত্যাশিত। সবাই ভ্যাকসিন চাইছে কিন্তু তারা বুঝতে চাইছে না যে অন্য কারো আগে এটি প্রয়োজন।’ এহেন পরিস্থিতিতে ভারতে ভ্যাকসিনের যোগান বাড়াতে বিদেশে ভ্যাকসিন উৎপাদন এর সিদ্ধান্ত নিয়েছেন সেরাম কর্তা। পাশাপাশি ভ্যাকসিনের দাম নিয়েও হুমকির মুখে পড়তে হয়েছে তাকে অভিযোগ এমনটাই।

Advt