বার-রেস্তোরাঁ বন্ধ করে করোনা রোগীদের জন্য হাসপাতাল গড়ছে দার্জিলিঙের শতবর্ষ প্রাচীন গ্লেনারিজ

কিশোর সাহা : করোনা-যুদ্ধে সামিল হতে ১৩০ বছরের প্রাচীন ও অভিজাত রেস্তোরাঁ সাময়িক ভাবে বন্ধ করে কোভিড হাসপাতাল খোলার কথা ঘোষণা করল দার্জিলিঙের গ্লেনারিজ রেস্টুরেন্ট। শনিবার গ্লেনারিজের কর্ণধার অজয় এডওয়ার্ড জানান, রাজ্য স্বাস্থ্য দফতরের সবুজ সংকেত মিলেছে। সব ঠিক থাকলে আগামী বুধবার থেকে গ্লেনারিজের তৃতীয় তলায় ১২০ আসনের রেস্টুরেন্টের জায়গায় ২০ শয্যার কোভিড হাসপাতাল চালু হয়ে যাবে।
গ্লেনারিজের ওই উদ্যোগে সামিল হয়েছে দার্জিলিঙেরই প্ল্যান্টার্স হাসপাতাল এবং এডওয়ার্ড ফাউন্ডেশন এবং দার্জিলিং ইনিসিয়েটিভ। স্বতঃপ্রণোদিতভাবে ওই উদ্যোগে সামিল হওয়ার কথা জানিয়েছেন পাহাড়ের একাধিক চিকিৎসক ও নার্সও। গ্লেনারিজের কর্ণধার জানান, পাহাড়ের হাসপাতালে কোভিড আক্রান্তদের অনেকেই বেড পাচ্ছেন না বলে শোনা যাচ্ছে। সে কথা মাথায় রেখেই পাহাড়বাসীদের পাশে দাঁড়িয়ে যথাসাধ্য সাহায্য করতে চান এডওয়ার্ডরা।

আরও পড়ুন-বৃষ্টি চলছেই উত্তরবঙ্গে, মেঘের আড়ালে পাহাড়-সমতল

দার্জিলিঙের গ্লেনারিজের নাম পৃথিবী বিখ্যাত। তিন তলা গ্লেনারিজের বিল্ডিংয়ে বেসমেন্টে একটি কফি শপ কাম রেস্তোরাঁ রয়েছে। প্রথম তলে রয়েছে বেকারি, তৃতীয় তলায় রেস্তোরাঁ ও বার। দেশ-বিদেশের পর্যটকরা দার্জিলিঙে গেলে একবার অন্তত গ্লেনারিজে যাবেনই। বিশেষত, সেখানকার কেক-পেস্ট্রির মতো খাবার এবং সুস্বাদু সিজলার পরখ করতে মুখিয়ে থাকেন তাঁরা। গ্লেনারিজে খাবার খেতে মাঝেমধ্যেই দীর্ঘ লাইন দেখা গিয়েছে অতীতে। কিন্তু, লক ডাউনের কারণে বহুদিন বন্ধ ছিল বেকারি ও রেস্তোরাঁ। সে সময়েও অবশ্য কর্মী ছাঁটাই করেননি কর্তৃপক্ষ। এবারও রেস্তোরাঁ বন্ধ করলেও কাউকে ছাঁটাই করা হবে না এবং পুরো মাইনে দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছেন কর্তৃপক্ষ। গ্লেনারিজের বেকারি অবশ্য চালু থাকবে।

দার্জিলিঙের মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রলয় আচার্য গ্লেনারিজের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। স্বাস্থ্য দফতর জানিয়েছে, মে মাসের গোড়ায় রাজ্য সরকার আবেদন করেছিল স্বেচ্ছাসেবী সংস্থা ও নানা সংগঠন যদি আইসোলেনশন ওয়ার্ড তৈরি করে তা হলে কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসার সুবিধা হয়। সেই আবেদনে অনেকেই সাড়া দিচ্ছেন বলে স্বাস্থ্য আধিকারিক জানান। তিনি জানান, পরিকাঠামো খতিয়ে দেখে গ্লেনারিজে আইসোলেন ওয়ার্ড চালু করাতে সবরকম সহযোগিতা করা হচ্ছে।

Advt

Previous articleইউরোপা লিগের ফাইনালে ম‍্যাঞ্চেস্টার ইউনাইটেড
Next articleজয়পুরের তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিল করা রিটার্নিং অফিসারের কম্পালসরি ওয়েটিং