“ভ্যাকসিন উৎপাদন বাড়ান, বাংলায় জমি দিতে তৈরি আমরা”, মোদিকে চিঠি মমতার

দেশজুড়ে করোনার (Corona) দ্বিতীয় ঢেউ (Second Wave) আছড়ে পড়েছে। আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়ছে। মৃত্যু মিছিল। হাসপাতাল আছে তো বেড নেই, বেড আছে তো অক্সিজেন নেই, অক্সিজেন আছে তো ভ্যাকসিন (Vaxin) নেই। তথৈবচ অবস্থা। দিশেহারা দেশবাসী। করোনা টিকার আকাল দেশজুড়ে। প্রয়োজনের তুলনায় রাজ্য গুলিতে পাঠানো হচ্ছে অনেক কম টিকা। যার ফলে দেশজুড়ে সঙ্কট দেখা দিয়েছে ভ্যাকসিনের। অবাধ টিককারণই কোভিড (Covid19) প্রতিরোধের সবচেয়ে বড় অস্ত্র। তাই দেশে ভ্যাকসিনের সঙ্কট মেটাতে এবার প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee).

মুখ্যমন্ত্রী তাঁর চিঠিতে লিখেছেন, “প্রয়োজনে জমি দিয়ে সাহায্য করতে প্রস্তুত রাজ্য।” তিনি আরও লেখেন, ভারতে যা ভ্যাকসিনের ডোজ রয়েছে, তা পর্যাপ্ত নয়। আর এই মুহূর্তে দেশের বিপুল জনসংখ্যাকে টিকা দিতে গেলে প্রচুর পরিমাণ ভ্যাকসিন প্রয়োজন। পশ্চিমবঙ্গের ১০ কোটি ও সারা দেশের ১৪০ কোটি মানুষের টিকাকরণের প্রয়োজন। অথচ এখনও পর্যন্ত যা টিকাকরণ হয়েছে, জনসংখ্যার তুলনায় তা নগণ্য।
বিশ্বজুড়ে এখন একাধিক টিকা উৎপাদনকারী সংস্থা। বিশেষজ্ঞ ও চিকিৎসকদের মতামত নিয়ে নির্ভরযোগ্য সংস্থা সনাক্ত করা হোক। সময় নষ্ট না করে ওই সংস্থার টিকা দ্রুত আমদানির ব্যবস্থা করা যেতে পারে। তাই ভ্যাকসিন উৎপাদনের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছেন তিনি।

করোনার টিকা উৎপাদন অথবা সংস্থার দেশীয় শাখার জন্যও জমি দেওয়ার প্রস্তাবও দিয়েছেন মমতা। তিনি চিঠিতে লিখেছেন, এদেশে শাখা খোলার জন্য বিদেশি সংস্থাকে উৎসাহিত করা যেতে পারে। এতে উদ্বুদ্ধ হয়ে শাখা খুলতে পারে দেশীয় সংস্থাগুলিও। এতে টিকা উৎপাদন বাড়বে। নির্ভরযোগ্য টিকা উৎপাদন সংস্থাকে পশ্চিমবঙ্গে উৎপাদন বা শাখা খোলার জন্য জমি দেওয়ার পাশাপাশি সমস্ত রকম সহযোগিতা করতে রাজি আছে।

আরও পড়ুন- ভালো আছি, সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করে নিজের মৃত্যুর খবর নস্যাৎ করলেন মুকেশ খান্না

Advt

Previous articleভারতের “কোভিড শেষ” ঘোষণা চরম ভুল, মন্তব্য বিশ্বখ্যাত ভাইরোলজিস্ট ফাউচির
Next articleনানুরে ভোটের পরবর্তী হিংসার বলি এক তৃণমূল কর্মী