অ্যালোপ্যাথি বিতর্ক: রামদেবকে এবার ১০০০ কোটি টাকার মানহানির নোটিশ

অ্যালোপ্যাথি(allopathy) নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে ফের বিপাকে পড়তে হলো বাবা রামদেবকে(Ramdev)। এবার যোগগুরুর বিরুদ্ধে এক হাজার কোটি টাকার মানহানির নোটিশ পাঠালো আইএমএ-র উত্তরাখণ্ড(IMA Uttarakhand) শাখা। শিক্ষক এ তথ্য জানানো হয়েছে এলোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি নিয়ে রামদেব যে মন্তব্য করেছেন তার জন্য ১৫ দিনের মধ্যে তাকে লিখিতভাবে ক্ষমা চাইতে হবে। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও পাল্টা ভিডিও করে ক্ষমা চাওয়ার দাবি তোলা হয়েছে। অন্যথায় ১০০০ কোটি টাকার মামলা দায়ের করা হবে রামদেবের বিরুদ্ধে। বুধবার এমনটাই জানিয়েছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের উত্তরাখণ্ড শাখা।

উল্লেখ্য, অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্যের পর দেশ জুড়ে প্রবল সমালোচনা শুরু হতেই রামদেবকে চিঠি লিখে ক্ষমা চাওয়ার আবেদন জানান স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। প্রবল চাপের মুখে পড়ে এরপর সম্প্রতি ক্ষমা চান বাবা রামদেব। স্বাস্থ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে একটি টুইট করে তিনি লেখেন, “মাননীয় হর্ষবর্ধন আমি আপনার চিঠি পেয়েছি। আপনার অনুরোধকে মান্যতা দিয়ে আমি আমার সমস্ত মন্তব্য ফিরিয়ে নিচ্ছি।” শুধু তাই নয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে একটি চিঠিও লেখেন রামদেব। যেখানে তিনি লেখেন, ‘আধুনিক চিকিৎসাবিজ্ঞান এবং অ্যালোপ্যাথির বিরোধিতা আমি করিনা। অসংখ্য রোগীকে মৃত্যুমুখ থেকে বাঁচাতে, সার্জারিতে অনেক দিশা দেখিয়েছে অ্যালোপ্যাথি। আমার কথোপকথন আসলে ভলান্টিয়ার্সদের সঙ্গে এক বৈঠকে হোয়াটসঅ্যাপ মেসেজের অংশ। কিন্তু সেই কারণে কেউ ব্যক্তিগতভাবে আঘাত পেয়ে থাকলে, আমি দুঃখিত।’

আরও পড়ুন:ভোটে হেরেও ইয়াসের মোকাবিলায় সুন্দরবনের মানুষদের পাশে কান্তি গঙ্গোপাধ্যায়

প্রসঙ্গত, একটি অনুষ্ঠানে সম্প্রতি বাবা রামদেবকে বলতে শোনা যায়, “অ্যালোপ্যাথি হল দেউলিয়া হয়ে যাওয়া ও বোকা বোকা একটি চিকিৎসা পদ্ধতি। এই করোনা পরিস্থিতিতে দেশে লক্ষ লক্ষ মানুষ মারা গিয়েছে শুধুমাত্র অ্যালোপ্যাথি ওষুধের কারণে। চিকিৎসা না পেয়ে অক্সিজেনের কারণে দেশে যত মানুষের মৃত্যু হয়েছে তার তুলনায় অ্যালোপ্যাথি চিকিৎসার কারণে মৃতের সংখ্যা অনেক বেশি।” রামদেবের এই মন্তব্য সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হতেই ব্যাপক বিতর্ক শুরু হয়। তাঁর বিরুদ্ধে কার্যত ক্ষুব্ধ হয়ে ওঠে দেশের চিকিৎসক মহল। দেশবাসীর কাছে এই মন্তব্য ভুল বার্তা নিয়ে যাবে এমনটা দাবি করে অবিলম্বে রামদেবকে ক্ষমা চাওয়ার জন্য দাবি জানায় আইএমএ।

Advt

Previous articleভোটে হেরেও ইয়াসের মোকাবিলায় সুন্দরবনের মানুষদের পাশে কান্তি গঙ্গোপাধ্যায়
Next articleআর ৯ ঘন্টার মধ্যেই শক্তি হারাবে ইয়াস, কমবে ঝড়, বৃষ্টি