ক্ষয়ক্ষতির পরিমাণ বেশিই হবে, গত ৫ বছরে প্রথম ঝড় যা বালেশ্বরকে সরাসরি হিট করবে

কৌশিক বোস (বালেশ্বর) : ল্যান্ডফল করল ‘ইয়াস’। ১২০ থেকে ১৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া চলছে বালেশ্বরে। সঙ্গে প্রচন্ড বৃষ্টি। তবে মনে করা হচ্ছে এবারের ঝরে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশিই হবে। বিগত পাঁচ বছরের মধ্যে এটা প্রথম ঝড় যেটা বালেশ্বরকে সরাসরি হিট করবে। ইয়াস ল্যান্ডফল করবে বালেশ্বর টাউনে নয়। বালেশ্বর এবং ধামড়ার মাঝখানে ভদ্রক জেলার বাসুদেবপুর ব্লক অন্যদিকে বালেশ্বরের বাহানগা ব্লকে দিয়ে আছড়ে পড়েছে অতি মারাত্মক ঘূর্ণিঝড় ইয়াস‌। ভিতরকণিকা এলাকা ঢুকছে।

মঙ্গলবার ইন্ডিয়ান মেট্রলজিক্যাল ডিপার্টমেন্ট জানিয়েছিল, ইয়াস আছড়ে পড়ার সময় তার গতিবেগ থাকবে ১৮৫ কিলোমিটার। আইএমডি আজ সকালে জানিয়েছে, ইয়াস আছড়ে পড়ার সময় তার গতিবেগ থাকবে ১৫৫ কিলোমিটার।

আরও পড়ুন-পূর্ণিমার ভরা কোটালে উত্তাল সুন্দরবনের নদ-নদী, ভাসছে গ্রাম

মঙ্গলবার রাতের মধ্যেই ৮৮২ টি সাইক্লোন সেন্টারের প্রায় এক লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কোভিড সেন্টারগুলোতে যাতে জল এবং বিদ্যুতের ঘাটতি না হয় ব্যবস্থা করা হয়েছে জেনারেটরের। প্রত্যেক ইলেকট্রিসিটির সেকশনে দুটি করে টিম সমস্ত যন্ত্রপাতি সহ সেখানে রাখা হয়েছে।

ঝড় শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হবে পুনরুদ্ধারের কাজ। সাইক্লোন সেন্টার গুলোতে আগে থেকেই খাবার মজুদ করা রয়েছে। ঘন্টা চারেক পর জানা যাবে ক্ষয়ক্ষতির পরিমাণ।

Advt

Previous articleBreaking: বিজেপির বৈঠকেই কটাক্ষের মুখে শুভেন্দু, জলঘোলা দলেই
Next articleনির্ধারিত সময়ের অনেক আগেই বালেশ্বরের দক্ষিণ উপকূলে আছড়ে পড়ল সুপার সাইক্লোন ইয়াস