ভারতে এই প্রথম, অ্যান্টিবডি ককটেল প্রয়োগে সুস্থ ৮৪ বছর বয়সী করোনা আক্রান্ত

ভারতে এই প্রথম। অ্যান্টবডি ককটেল প্রয়োগে সেরে উঠলেন করোনা আক্রান্ত ৮৪ বছর বয়সী মহব্বত সিং। এই প্রথমবার এক করোনা আক্রান্ত ভারতীয়র শরীরে মোনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি প্রয়োগ করা হয়েছিল। তিনি গুরুগ্রামের বাসিন্দা।

মঙ্গলবার মেদান্ত হাসপাতালে Casirivimab ও Imdevimab-এর ককটেল প্রয়োগ করা হয় ৮৪ বছর বয়সী এক করোনা আক্রান্তের শরীরে। তারপর তিনি বেশ কিছুক্ষণ চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, সুস্থ হয়ে তিনি বাড়িও ফিরে গিয়েছেন। উল্লেখ্য, করোনার মৃদু উপসর্গ থাকলে এই অ্যান্টিবডি ককটেলের প্রয়োগ করোনা আক্রান্তকে হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৭০ শতাংশ কমিয়ে দেয়।

আরও পড়ুন-লকডাউন এর সময় অনুষ্ঠিত সব বিয়ে অবৈধ, ফরমান জারি করল মধ্যপ্রদেশ সরকার

হাসপাতালের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, Casirivimab ও Imdevimab-এর অ্যান্টিবডি ককটেল ভারতে পাওয়া যাচ্ছে। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এই সিঙ্গল ডোজ ইনফিউসন-বেসড চিকিৎসার অনুমোদন দিয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, অ্যান্টিবডি এক ধরনের প্রোটিন। যা শরীরে রোগ প্রতিরোধ করতে নিজে থেকে তৈরি করে। মোনোক্লোনাল অ্যান্টিবডি কৃত্রিমভাবে ল্যাবে তৈরি করা হয়েছে। Casirivimab ও Imdevimab মোনোক্লোনাল অ্যান্টিবডি। যা নির্দিষ্টভাবে SARS-CoV-2 এর বিরুদ্ধে প্রয়োগ করা হয়।

সোমবার দেশে Roche-র এই কোভিড অ্যান্টিবডি ককটেলের প্রথম ব্যাচ ছাড়া হয় ভারতীয় বাজারে। এই ককটেলের প্রতিটি ডোজের দাম ৫৯ হাজার ৭৫০ টাকা। উল্লেখ্য, করোনা আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসায় ব্যবহৃত হয়েছিল এই ককটেল।

Advt

Previous articleরাজ্যে কার্যত লক ডাউনের বিধিনিষেধের সময় বেড়ে ১৫ জুন
Next articleইয়াস মোকাবিলায় মমতা সরকারের ঢালাও প্রশংসা করে টুইট ধনকড়ের