কোভিডে বাবা-মা হারা শিশুদের শিক্ষা-স্বাস্থ্যের সব খরচ দেবে কেন্দ্র, ঘোষণা প্রধানমন্ত্রীর

করোনা অতিমারিতে যেসব শিশু তাদের বাবা-মা হারিয়েছে, তাদের কার্যত পুরো দায়িত্বই নেবে কেন্দ্র। তাদের লেখাপড়া, ভরণপোষণের জন্য পুরো টাকাটাই দেওয়া হবে পিএমকেয়ার্স তহবিল থেকে।

প্রসঙ্গত করোনার দ্বিতীয় ঢেওয়ে বিপর্যস্ত ভারত। খালি হয়েছে অনেক কোল। অনেকের মাথার থেকে ছাদ কেড়ে নিয়েছে করোনা। এই অবস্থায় করোনায় বিপর্যস্ত অনাথ হওয়া শিশুদের পাশে দাঁড়াতে বড় পদক্ষেপ নিল কেন্দ্র।

পিএমও-র তরফ থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে, কোভিডের জেরে যে সব শিশুর বাবা-মা দু’জনেরই মৃত্যু হয়েছে, তাদের বয়স ১৮ হলেই পরের পাঁচ বছর পর্যন্ত তারা মাসিক ভাতা পাবে। তবে কত করে ভাতা পাওয়া যাবে সেই বিষয়ে জানা যায়নি। বয়স একবার ২৩ হলে তাদের এককালীন ১০ লক্ষ টাকার আর্থিক সাহায্য করা হবে। এই সকল শিশুদের শিক্ষার ব্যবস্থাও পুরোপুরি বিনামূল্যে করা হবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। পুরো টাকাটাই দেওয়া হবে পিএম কেয়ার্স তহবিল থেকে।

আরও জানানো হয়েছে, ১৮ বছর বয়স পর্যন্ত তারা পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমার সুবিধা পাবে কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায়। বিমার প্রিমিয়ামের টাকাও দেবে কেন্দ্র। উচ্চশিক্ষার জন্য তারা ঋণ নিতে চাইলে, তাও দেওয়া হবে। সেই ঋণের সুদ-অর্থও পিএম কেয়ার্স তহবিল থেকে দেওয়া হবে।

আরও পড়ুন- বাংলায় প্রধানমন্ত্রীর সাইক্লোন বৈঠকে বিরোধী দলনেতা ডাক পেলে গুজরাটে ব্রাত্য কেন, প্রশ্ন কংগ্রেসের

Pp

Advt

Previous articleবাংলায় প্রধানমন্ত্রীর সাইক্লোন বৈঠকে বিরোধী দলনেতা ডাক পেলে গুজরাটে ব্রাত্য কেন, প্রশ্ন কংগ্রেসের
Next articleলক ডাউনে দুঃস্থদের জন্য অন্নশিবির