শুধুই প্রতিশ্রুতি, সাহায্য নেই: অনাথদের জন্য বড় ঘোষণার পর মোদিকে কটাক্ষ পিকের

করোনার জেরে দেশে অনাথ শিশুদের জন্য সম্প্রতি বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অনাথ শিশুদের যাতে কোনওরকম সমস্যা না হয় তার জন্য তাদের শিক্ষা, স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত খরচ সরকার(government) বহন করবে। সরকারের এই ঘোষণায় প্রশংসার বন্যা বয়ে গেলেও এই ইস্যুতে রবিবার মোদি সরকারকে তীব্র কটাক্ষ করলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর(Prashant Kishor)। টুইটে মোদিকে তোপ দেখে তিনি লিখলেন, সাহায্যের বেলায় নেই শুধুই প্রতিশ্রুতি দিয়ে খালাস।

এদিন টুইটারে প্রশান্ত কিশোর লেখেন, “সরকার শুধু প্রতিশ্রুতি দিয়ে খালাস কিন্তু যখন সাহায্যের সময় আসে তখন সরকার চরম ব্যর্থ হয়ে যায়। মোদি সরকারের এবারের মাস্টার স্ট্রোক করোনায় অনাথ শিশুদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি। নিঃসন্দেহে মোদির এই প্রতিশ্রুতি দেশজুড়ে সহানুভূতি আদায় করে নিয়েছেন। তবে অনাথ শিশুদের এই মুহূর্তে সহায়তা প্রয়োজন, ১৮ বছর বয়সে স্টাইপেন্ড পাওয়ার পরিবর্তে।”

শুধু তাই নয়, পিএম কেয়ার্স থেকে অনাথ শিশুদের শিক্ষার বহন করার যে ঘোষণা মোদিজি করেছেন, সে প্রসঙ্গে তোপ দেগে পিকে আরও লেখেন, “শিশুদের শিক্ষা সংবিধানের আওতাভুক্ত একটি অধিকার। এটা নিয়ে পিএম কেয়ার্সের নাম কামানো কখনোই কাম্য নয়। প্রধানমন্ত্রীর আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে ৫০ কোটি ভারতীয় স্বাস্থ্য সমস্যার সমাধান করার কথা, কিন্তু প্রয়োজনের সময় হাসপাতালে অক্সিজেন ও বেড দিতে সম্পূর্ণরূপে ব্যর্থ।”

উল্লেখ্য, করোনা পরিস্থিতির জেরে অনাথ শিশুদের জন্য সম্প্রতি বড় ঘোষণা করেছে কিন্তু সরকার। কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, করোনা আক্রান্ত হয়ে যাদের বাবা-মা মারা গিয়েছে, এমন অনাথ শিশু বা স্কুল পড়ুয়ারা যখন ১৮ বছরে পৌঁছবে তখন তাদের জন্য তৈরি থাকবে ১০ লক্ষ টাকার তহবিল৷ সেই টাকা থেকে তাদের উচ্চশিক্ষার জন্য মাসিক ভাতার ব্যবস্থা করা হবে৷ আর ২৩ বছর বয়স হলে তারা এককালীন টাকা পাবে৷

Advt

Previous articleহরিখালিতে মারা গেল পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার
Next articleহিঙ্গলগঞ্জে ত্রাণ পৌঁছালো ‘রেড হার্ট ওয়েলফেয়ার সোসাইটি’